মন্ত্রণালয়কে গতিশীল করতে একসঙ্গে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 03:59:56

মন্ত্রণালয়ের কাজকে আরো গতিশীল করতে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, সকল সরকারি কর্মকর্তা-কর্মচারি এ মন্ত্রণালয়ের সকল সুযোগ সুবিধা পেয়ে থাকেন। তাই  মন্ত্রণলায়ের কাজকে আরো গতিশীল করতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। এসময় নতুন প্রতিমন্ত্রীকে সহযোগিতা করার জন্য সবার প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) সকাল ১০টায় জনপ্রশাসন মন্ত্রণালয় পরিদর্শন করেন তিনি। পরে মন্ত্রণলায়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘সুনির্দিষ্ট একটা নির্দেশনায় যেতে হবে, একেবারে তৃণমূল পর্যায় পর্যন্ত। কেউ দুর্নীতি করলে সঙ্গে সঙ্গে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে হবে। যে লক্ষ্য আমরা নিয়েছি তা পূরণ করতে পারব; তার জন্য প্রয়োজন সুশাসন, তার জন্য দরকার দুর্নীতি মুক্ত প্রশাসন গড়ে তোলা।’

তিনি আরও বলেন, ‘আমরা বেতন-ভাতা, সুযোগ-সুবিধা এতো বেশি বৃদ্ধি করে দিয়েছি, সেই ক্ষেত্রে আমি তো মনে করি, আমাদের দুর্নীতির কোনো প্রয়োজনই নাই। যা প্রয়োজন এর সব তো আমরা মেটাচ্ছি, তাহলে দুর্নীতি কেন হবে? কাজেই এখানে মানুষের মন মানসিকতাটাকে পরিবর্তন করতে হবে।’

কাজের গতি ফেরাতেই সংস্থাপন মন্ত্রণালয় থেকে জনপ্রশাসন মন্ত্রণালয় নামে পরিবর্তন করা হয়েছিল বলেও উল্লেখ করেন তিনি।

বিগত সরকারের মতোই প্রধানমন্ত্রী এবারও দায়িত্ব নেয়ার পর মন্ত্রণালয়ের কাজে গতি আনতে পরিদর্শন করার উদ্যোগ গ্রহণ করেন। পর্যায়ক্রমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবগুলো মন্ত্রণালয় পরিদর্শন করবেন।

একাদশ জাতীয় সংসদে প্রধানমন্ত্রী দুটি বিভাগ ও চারটি মন্ত্রণালয় নিজের হাতে রেখেছেন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্বও তার হাতে। এই মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন মেহেরপুর-১ আসন থেকে নির্বাচিত সাংসদ ফরহাদ হোসেন।

এছাড়া মন্ত্রিপরিষদ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় প্রধানমন্ত্রী নিজের অধীনে রেখেছেন।

এ সম্পর্কিত আরও খবর