মহেশখালী উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান থাকবেন প্রধানমন্ত্রী

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা | 2024-04-17 19:04:33

কক্সবাজারের ‘মহেশখালী সমন্বিত উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০২৪’ এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ কর্তৃপক্ষের গভর্নিং বোর্ডের প্রধান হিসেবে থাকবেন খোদ প্রধানমন্ত্রী।

কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়িতে উন্নয়ন কার্যক্রম পরিচালনার জন্য একটি কর্তৃপক্ষ গঠন করছে সরকার। বুধবার (১৭ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।

তিনি আরও বলেন, মাতারবাড়িকে কেন্দ্র করে অর্থনৈতিক জোন গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। গভীর সমুদ্র বন্দর, মৎস্য আহরণ, ভূমি ব্যবস্থাপনাসহ অনেকগুলো বিষয় এর সঙ্গে যুক্ত রয়েছে। সেখানকার কর্মকাণ্ডের সঙ্গে বেশ কয়েকটি মন্ত্রণালয় ও বিভাগ যুক্ত রয়েছে। মন্ত্রণালয়গুলো এখন আলাদা আলাদাভাবে এ কাজগুলো করছে। সমন্বিতভাবে এসব কাজ করতে আজকের মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রীর তত্ত্বাবধানে মহেশখালী সমন্বিত উন্নয়ন কর্তৃপক্ষ গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, খসড়া অনুযায়ী কর্তৃপক্ষের গভর্নিং বোর্ডের প্রধান হিসেবে থাকবে প্রধানমন্ত্রী। এ বোর্ডে অর্থমন্ত্রীসহ কয়েকজন মন্ত্রীকে নিয়ে ১৭ সদস্য থাকবে। কর্তৃপক্ষের মূল কাজ হবে নির্ধারিত এলাকায় ভূমি ব্যবহারের মাস্টারপ্ল্যান করা এবং তা বাস্তবায়নসহ বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করা। উন্নয়ন কর্মকাণ্ডের জন্য ৫৫ হাজার ৯৬৮ একর জমি থাকবে এর আওতায়। কর্তৃপক্ষের প্রধান কার্যালয় হবে কক্সবাজার।

এ সম্পর্কিত আরও খবর