ফেব্রুয়ারিতে জার্মানি সফরে যাবেন প্রধানমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-25 05:46:56

একাদশ সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় অর্জনের মধ্যদিয়ে টানা তৃতীয় মেয়াদে নতুন সরকার গঠনের পর জার্মানিতে প্রথম সফর করতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফেব্রুয়ারির মাঝামাঝি এ সফর হতে পারে বলে বিভিন্নসূত্রে জানা গেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানা গেছে, আগামী ১৫ থেকে ১৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেলের পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছে। ২০১৭ সালে প্রধানমন্ত্রী ওই কনফারেন্সে যোগ দিয়েছিলেন এবং এবারও তিনি অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। পাশাপাশি সফরটিকে এখন দ্বিপক্ষীয় সফরের মর্যাদা দিতে আলোচনা করছে দুই পক্ষ।

সূত্র জানায়, এখন পর্যন্ত ২৫ জনের বেশি রাষ্ট্র ও সরকার প্রধান এ কনফারেন্সে যোগ দেয়ার সম্মতি জানিয়েছেন। এ ছাড়া অংশ নেবেন প্রায় ৭০টি দেশের পররাষ্ট্র বা প্রতিরক্ষামন্ত্রীরা। তাই গুরুত্বপূর্ণ ওই সফরে সময় কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি, মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাতাহ আল-সিসি, অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্টিয়ান ক্রুজ, নরওয়ের প্রধানমন্ত্রী এমা সোলবার্গ, ইইউর জ্যেষ্ঠ প্রতিনিধি ফেদরিকা মোঘেরিনি, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌজন্য সাক্ষাৎ হওয়ার সম্ভবনা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, এ কনফারেন্সে অংশ নেয়া বিশ্ব নেতাদের সামনে রোহিঙ্গা সমস্যা ভালোভাবে তুলে ধরতে বাংলাদেশের জন্য এটি একটি ভালো সুযোগ হিসেবে দেখা হচ্ছে।

এদিকে ১৭ থেকে ১৯ ফেব্রুয়ারি সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) প্রতিরক্ষা কনফারেন্স অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেখানেও অংশ নিতে পারেন বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। এ সফর নিয়েও আলোচনা চলছে।

এ সম্পর্কিত আরও খবর