সংরক্ষিত আসনেও চমক চায় রংপুরবাসী

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম | 2023-09-01 19:18:07

নতুন সরকার, বিরোধী দল আর মন্ত্রিসভায় এবার রংপুরের জয়জয়কার। প্রধানমন্ত্রী থেকে শুরু করে জাতীয় সংসদের স্পীকার, বিরোধী দলীয় নেতা, উপনেতা, চিফ হুইপসহ মন্ত্রিসভার পাঁচজনই রংপুরের মানুষ। দেশের নেতৃত্বে এধরনের এগিয়ে থাকাতে বড় চমক মনে করছেন রংপুর বিভাগের মানুষ। এ কারণে এবার সংসদের সংরক্ষিত মহিলা আসনের সাংসদ হতে দৌড়ঝাঁপ শুরু করেছেন স্থানীয় নারী নেত্রীরা।

এই দৌঁড়ে রয়েছেন বিভাগীয় জেলা রংপুরের প্রায় ডজন খানেক নারী। শেষ পর্যন্ত কে হবেন রংপুর থেকে সংরক্ষিত আসনের সাংসদ। আর কি থাকছে নতুন চমক, তা নিয়ে সর্বত্রই চলছে নানান হিসেব নিকেশ।

স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা জানান, সদ্য অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের জয়ী করতে ব্যাপক জনসংযোগ ও প্রচার প্রচারণায় মাঠে থাকা ত্যাগী নেত্রীরাই এখন সংরক্ষিত আসনের জন্য মরিয়া হয়ে উঠেছেন। আওয়ামী লীগের অবস্থান আগের চেয়ে রংপুরে অনেক ভালো হওয়াতে জেলায় ২ জনের পরিবর্তে আরো বেশি সংরক্ষিত মহিলা সাংসদের দাবি দলের নেতা-কর্মীরা।

এদিকে রংপুর জেলার ছয়টি আসনের দুটিতে জাতীয় পার্টি এবং বাকি চারটি বিপুল ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থীরা। জয়ের মালা গলায় জড়িয়ে জয়ী সংসদ সদস্যরা শপথ গ্রহণের পর থেকে ঢাকায় অবস্থান করছেন। তাদের সান্নিধ্য পেতে ঢাকামুখী হয়েছেন জেলার মহিলা নেত্রীরা। অনেকে সংসদ সদস্য হতে কেন্দ্রে চালাচ্ছেন জোর লবিং। কেন্দ্রের নজরে আসতে তুলে ধরছেন দলের জন্য ত্যাগের রাজনীতির কল্প-কথা। ইতোমধ্যে অনেকেই দলীয় মনোনয়ন ফরমও সংগ্রহ করেছেন।

এবার সংরক্ষিত আসনে সংসদ সদস্য হওয়ার দৌঁড়ে রয়েছেন বর্তমান সাংসদ ও রংপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, রংপুর সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক নাসিমা জামান ববি, জেলা আওয়ামী লীগের প্রয়াত সভাপতি মনসুর আহমেদের স্ত্রী ও জেলা মহিলা লীগের সভানেত্রী মর্তুজা মনসুর, জেলা মহিলা লীগের সম্পাদিকা অ্যাডেভোকেট জাকিয়া সুলতানা চৈতি ও বাংলাদেশ সরকারি কর্মচারী সমন্বয় পরিষদের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি মাজেদা বেগম। এছাড়াও জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক রোজি রহমান, জেলা আওয়ামী লীগ নেত্রী আলেয়া বেগম চায়না, জেলা পরিষদ সদস্য পারভিন বেগমও মনোনয়ন চাইবেন বলেন দলীয় নেতাকর্মীরা জানান।

অন্যদিকে জাতীয় পার্টি থেকে বর্তমান মহিলা সংসদ সদস্য ও রংপুর জেলা জাতীয় মহিলা পার্টির সভানেত্রী শাহানারা বেগম, মহিলা পার্টির সম্পাদিকা দুলালী বেগম, জাপা মহাসচিবের সহধর্মিনী রাকিবা নাসরিনসহ আরো বেশ কয়েকজন মহিলা নেত্রীকে আলোচনা চলছে। তবে দলের পক্ষ থেকে আগাম চারজনকে মনোনীত করে স্পীকারকে চিঠি দেয়ায় হতাশায় আছেন জেলার সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশারী।

জাতীয় পাটির বর্তমান মহিলা সাংসদ শাহানারা বেগম। তিনি অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্যের দায়িত্বও পালন করেছেন। তিনি এবারো মনোনয়ন চাইবেন জানিয়ে বলেন, ‘বিগত সময়ে সংসদ সদস্য হিসেবে তিনি সততার সাথে দায়িত্ব পালন করছেন। তার বিশ্বাস পার্টি তাকেই মনোনয়ন দিবেন।’

এদিকে রংপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও বর্তমান সাংসদ অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া এমপি জানান, ‘দীর্ঘ দিন ধরে আওয়ামী লীগের আন্দোলন সংগ্রামের সাথে জড়িত ছিলেন। যার ফলে ২০১৪ সালে সংরক্ষিত আসনে প্রথম এমপি হন। এ কারণে তিনি মাঠে কাজ করেছেন এবং করে যাচ্ছেন।’

সরকারের এবারের মন্ত্রীসভার চমকের মত সংরক্ষিত মহিল আসনেও চমক দেখতে চান রংপুর মহানগরীর নারী অধিকার কর্মি ও নাট্যসংগঠক নার্গিস রহমান। তিনি বলেন, রংপুরের নারীরা এখন আগের চেয়ে রাজনীতিতে বেশি সক্রিয়। প্রধানমন্ত্রী নারীদের বরাবরই মূল্যায়ন করে আসছেন। এবার রংপুর থেকে মহিলা সংসদ সদস্য দুই থেকে তিন জন হলে ভালো হবে।’

এ সম্পর্কিত আরও খবর