গ্যাসের সিস্টেম লস এ বছরেই জিরোতে নেমে আসবে: প্রতিমন্ত্রী

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-04-25 20:23:59

গ্যাসের অবৈধ সংযোগের বিরুদ্ধে অভিযানের কারণ সিস্টেম লস ২২ শতাংশ থেকে ৬ শতাংশে নেমে এসেছে। এ বছরের শেষ নাগাদ সিস্টেম লস জিরোতে নেমে আসবে বলে আশাবাদী বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি পরিদর্শন শেষে তিনি এ মন্তব্য করেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, বিগত ২ বছরে ৮ লাখ ৬৫ হাজার অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এরমধ্যে অবৈধ শিল্প সংযোগ ৩৩৬টি, ৯৭টি ক্যাপটিভ, সিএনজি ফিলিং স্টেশন ১৩টি, ৯৮৯টি কিলোমিটার অবৈধ লাইন উচ্ছেদ করা হয়েছে। জরিমানা করা হয়েছে ৬০৪ কোটি টাকা।

এক প্রশ্নের জবাবে বলেন, অবৈধ উচ্ছেদ অভিযানে অনেক বাঁধা এসেছে, শুধু রাজনৈতিক নেতা নয়, অনেক রকম বাঁধা এসেছে। এই মন্ত্রণালয়ের মন্ত্রী হচ্ছে প্রধানমন্ত্রী এখানে কোন বাঁধাই বাঁধা নয়।

প্রতিমন্ত্রী বলেন, গ্যাসের বিতরণ কোম্পানিগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে তাদের সিএনজি ফিলিং স্টেশনগুলোতে প্রতিবছর অডিটিং করার জন্য। মিটার ক্যালিব্রেশন করা হবে, তাদের প্রয়োজনীয় অনুমোদন আছে কি-না। নিয়ম অনুযায়ী কার‌্যক্রম চলছে কি না। সারাদেশে যতো আবাসিক, বাণিজ্যিক ও শিল্প গ্রাহক রয়েছে তাদের বাড়ি বাড়ি ও প্রতিষ্ঠানে গিয়ে পরিদর্শন করবে।

তিতাস গ্যাসে তৃতীয় পক্ষের মধ্যমে অডিটিং করার জন্য ফাইন্যান্সিয়াল কনসালটেন্ট নিয়োগ করা হয়েছে। তিতাস গ্যাসের হিসাব, তাদের বিলিংয়ের অংকে কোন ভুলভ্রান্তি আছে কিনা। কোন ভুতুড়ে গ্রাহক আছে কিনা। তিতাসের প্রাইসিংয়ের মধ্যে কোন ফাকফোকর আছে কিনা অডিট করা হবে। তাদের ট্যাক্সেশন নিয়ে অভিযোগ ছিল, সেটাও যাচাই-বাছাই করবে।

তিনি বলেন, আমরা ১২হাজার কোটি টাকায় প্রকল্প নিয়েছি। প্রকল্পটি হলে ঢাকা এবং নারায়নগঞ্জে নিরবিচ্ছিন্ন গ্যাস সরবরাহে ভূমিকা রাখবে। শিল্পে কিভাবে নিরবিচ্ছিন্ন করা যায় সে লক্ষ্যে কাজ চলছে। তিতাস গ্যাস ৩০ লাখ প্রিপেইড মিটার স্থাপনের লক্ষ্যে প্রকল্প নিয়েছে। এই বছরের মধ্যে টেন্ডারে যাওয়া হবে। গোটা তিতাসকে ঢেলে সাজানোর জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। বন্ড ইস্যুর মাধ্যমে কিভাবে ফান্ডিং করা যায়, সে বিষয়ে কাজ চলছে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগকে বলেছি, তাদের একটি রোডম্যাপ করার জন্য। স্মার্ট বাংলাদেশ মানে শুধু টেকনোলজি না। টেকনোলজি শুধুমাত্র একটি কমপোনেন্ট মাত্র। সাংবাদিকদের সহযোগিতা প্রয়োজন। আপনারা অতীতে সহযোগিতা করেছেন আপনাদের একটি ভূমিকা প্রয়োজন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার, তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক হারুনুর রশীদ মোল্লাহ।

এ সম্পর্কিত আরও খবর