মংলার নৌ বহরে আসছে অত্যাধুনিক টাগ ভেসেল

খুলনা, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 10:46:07

চলতি মাসেই মংলা বন্দরের নৌযান বহরে যুক্ত হতে যাচ্ছে অত্যাধুনিক একটি টাগ ভেসেল (সাহায্যকারী/উদ্ধারকারী জাহাজ) এমটি সুন্দরবন।

বন্দরে কোনো বিদেশি জাহাজ কিংবা দেশীয় নৌযান দুর্ঘটনাকবলিত হলে সেটিকে উদ্ধার, বয়া ও জেটিতে বিদেশি জাহাজ বাঁধা এবং চ্যানেল দিয়ে জাহাজ আসা-যাওয়ার ক্ষেত্রে দুর্ঘটনারোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে কর্তৃপক্ষের ক্রয়কৃত নতুন এ টাগ জাহাজটি।

মংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার দুরুল হুদা জানান, ৩৯ কোটি টাকা ব্যয়ে মালয়েশিয়া থেকে এমটি সুন্দরবন নামক টাগ জাহাজটি আনা হচ্ছে। ইতোমধ্যে পূর্ব মালয়েশিয়ার শিবু এলাকায় জাহাজটির নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। ৪২ টন ক্ষমতা সম্পন্ন টাগ জাহাজটি নির্মাণ করেছে মালয়েশিয়ার কাইবুক শিপ ইয়ার্ড।

নব নির্মিত জাহাজে কোনো ধরণের ত্রুটি-বিচ্যুতি রয়েছে কিনা তা সরেজমিনে পর্যবেক্ষণের জন্য এখন মালয়েশিয়ায় অবস্থান করছেন বন্দরের হারবার মাস্টারের নেতৃত্বাধীন একটি টিম। জাহাজের সবকিছু ঠিকঠাক থাকলেই আগামী এক থেকে দেড় সপ্তাহের মধ্যেই জাহাজটি মংলা বন্দরে পৌঁছাবে বলে জানিয়েছেন দুরুল হুদা।

বন্দর ব্যবহারকারী ইউনিক মেরিটাইম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শেখ বদিউজ্জামান টিটু বলেন, ‘উদ্ধারকারী এ টাগ জাহাজটি আরো আগেই ক্রয়ের প্রয়োজন ছিল। দেরিতে হলেও কর্তৃপক্ষ টাগটি সংযোজন করায় বন্দরে জাহাজ আনা নেওয়ার ক্ষেত্রে ঝুঁকিমুক্ত থাকতে পারবো।’

বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর একেএম ফারুক হাসান বলেন, ‘এমটি সুন্দরবন নামক অত্যাধুনিক যে টাগ জাহাজটি ক্রয় করা হয়েছে, তা দিয়ে বন্দর চ্যানেলের সার্বিক অপারেশন কার্যক্রম পরিচালিত হবে। ফলে দুর্ঘটনা থেকে রেহাই পাবে দেশি-বিদেশি বাণিজ্যিক জাহাজ। এছাড়া দ্রুত সময়ের মধ্যে উদ্ধার করা সম্ভব হবে দুর্ঘটনাকলিত জাহাজ ও নৌযান।’

এ সম্পর্কিত আরও খবর