ভাই হত্যার বিচারে সংসদে যেতে চান বোন

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা ২৪.কম | 2023-08-27 22:13:17

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) একটি ভাড়া বাসায় নিজ কক্ষে খুন হন কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা দিয়াজ ইরফান চৌধুরী। পরিবারের হাল ধরতে যাওয়া দিয়াজের এমন নির্মম মৃত্যুতে তোলপাড় সৃষ্টি হয়েছিল দেশজুড়ে।

নেতা-কর্মীদের ফেটে পড়া বিক্ষোভের পরিস্থিতি শামাল দিতে দিয়াজের বাসায় এসেছিলেন সাবেক ছাত্রলীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

তারা দিয়াজকে ছাত্র সমাজের ‘সূর্যসন্তান’ উল্লেখ করে পরিবারে পাশে থাকার আশ্বাস দিয়েছিলেন। এর মধ্যে জল গড়িয়েছে বহুদূর।

প্রথমে ময়না তদন্তে দিয়াজ ‘আত্মহত্যা’ করেছে এমন প্রতিবেদন। দিয়াজের মা আদালতে মামলা দায়েরের পরে পুনরায় ময়নাতদন্তে দিয়াজকে ‘শ্বাসরোধ’ করে হত্যা করা হয় বলে উঠে আসে।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন নির্মাণ কাজের দরপত্র নিয়ে তাকে খুন করা হয়েছে বলে দাবি করেন দিয়াজের পরিবার ও তার অনুসারীরা। মামলায় স্থান পায় সাবেক বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতৃবৃন্দ এবং সাবেক সহকারী প্রক্টরের নাম।

আলোচিত হত্যাকাণ্ডটি দু বছর হতে চললেও ভিন্ন প্রবাহের মধ্যে দিয়ে তদন্ত কর্মকর্তার হাতবদলে ঝুঁলে আছে। গ্রেফতার করা হচ্ছে না আসামিদের।

ছেলের খুনিদের প্রকাশ্য চলাফেরা আর পরিবারকে হুমকি-ধামকি দেওয়ায় বিচলিত হয়ে পড়েন মা জাহেদা আমিন চৌধুরী। তাইতো কখনও ছেলের খুনের পোস্টার হাতে নিয়ে বিচারের দাবিতে আমরণ অনশন, অবস্থান কর্মসূচি করে অসুস্থ হয়ে পড়েন।

দিয়াজের অস্তিত্বে জুড়ে ছিলেন বোন বোন জুবাইয়দা সরওয়ার নীপা। ফেসবুকে প্রফোইলে ঝুলছে দিয়াজের সাথে তোলা ছবিটি। অসুস্থ মার দেখাশুনা আর  প্রভাবশালী মহলের হুমকিকে উপেক্ষা করে আইনি কার্যক্রম চালিয়ে যেতে হচ্ছে তাকে। ভাইয়ের হত্যার বিচারের জন্য আইনি কার্যক্রমে সম্পৃক্ত আর সভা-সমাবেশের পরে জাতীয় সংসদে দাবি তুলতে চান ভাই হত্যার বিচারের।

গত শুক্রবার (১৮ জানুয়ারি) তিনি চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী  লীগের হয়ে সংরক্ষিত নারী আসনের মনোনয়ন ফরম জমা দিয়েছেন। এ বিষয়ে জানতে চাইলে জুবাইয়দা সরওয়ার নীপা বার্তা২৪.কমকে বলেন, আমার জন্ম রাজনৈতিক পরিবারে। ছোটকাল থেকে আওয়ামী লীগের প্রতি ভালোবাসা রয়েছে। জননেত্রী শেখ হাসিনার ২০৪১ সালে নারীবান্ধব এবং উন্নয়নের ভীষণ নিয়ে কাজ করছেন।  আমি আমার অবস্থান থেকে জনগণের হয়ে কাজ করে প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে চাই। এইজন্য সংসদে যেতে চাই।

তিনি আরও বলেন, আমার আর একটি ইচ্ছে আমার ভাই দিয়াজ ইরফান চৌধুরী সুস্থ রাজনীতি উপহার দিতে গিয়ে শহীদ হয়েছেন। এরকম দিয়াজের মতো যারা ৭৫ পরবর্তী দেশকে সুস্থ রাজনীতি উপহার দিতে গিয়ে শহিদ হয়েছেন। ওদের হত্যার বিচার করা, দেশের ন্যায়-বিচার প্রতিষ্ঠা করার জন্য আমি সংসদে যেতে চাই।

দিয়াজ হত্যার বর্তমান অবস্থান সম্পর্কে তিনি বলেন, চার্জশিটের জন্য রিপোর্ট এখনও জমা দেয়নি। সিআইডি এখনও তদন্ত করছে। আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা থাকলেও তাদের গ্রেফতার করা হচ্ছে না। তারা প্রকাশ্য ঘুরে-ফেরা করছে।

এ সম্পর্কিত আরও খবর