প্রিজন ভ্যান থেকে জঙ্গি ছিনতাইয়ের পরিকল্পনা ছিল: র‌্যাব

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 01:56:14

হলি আর্টিজানের জঙ্গি হামলা মামলার আসামিদের আদালতে নেওয়ার সময়, প্রিজন ভ্যানে হামলা চালিয়ে জঙ্গি ছিনতাই করার পরিকল্পনা ছিল মামুনুর রশিদ সহ পুনর্গঠিত জেএমবি সদস্যদের।

রোববার (২০ জানুয়ারি) গ্রেফতারকৃত জেএমবি নেতা মামুনুর রশীদকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে সাংবাদিকদের এ তথ্য দেন র‌্যাবের মুখপাত্র মুফতি মাহমুদ খান।

তিনি বলেন, ‘মামুনুর রশিদকে জিজ্ঞাসাবাদে জানা যায়, ভেঙে যাওয়া জেএমবি সদস্যদের 

পুনঃগঠনের কাজ করছিলেন তিনি। তাছাড়া হলি আর্টিজান হামলার মামলার আসামিদের আদালতে নিয়ে যাওয়া ও আসার সময় প্রিজন ভ্যানে হামলা করে তাদের ছিনতাই করার পরিকল্পনা ছিল। ২০১৪ সালের ত্রিশালের ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে তারা এই কাজ করতে যাচ্ছিলেন।’

মুফতি মাহমুদ খান আরো বলেন, ‘হলি আর্টিজান ঘটনার পরবর্তী আইনশৃঙ্খলা বাহিনীর সাঁড়াশি অভিযানের ফলে বাংলাদেশের জঙ্গিরা নেতৃত্বহীন হয়ে পড়ে। তখন ২০১৬ সালে আত্মগোপনে যাওয়া মামুনুর রশিদ ২০১৮ সালে ফিরে পুনরায় জঙ্গিদের সংগঠিত করার চেষ্টা চালায়।’

সম্প্রতি মামুনুর রশীদ এর নেতৃত্বে পুনর্গঠিত জেএমবি সদস্যরা ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলে স্পর্শকাতর স্থান ও আদালত প্রাঙ্গণে জঙ্গি হামলার পরিকল্পনা করেন।

প্রসঙ্গত, শনিবার রাতে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গাজীপুরের টঙ্গীর বোর্ড বাজার এলাকায় অভিযান চালিয়ে র‌্যাব একটি বাস থেকে গ্রেফতার করে মামুনুর রশিদকে।

এ সম্পর্কিত আরও খবর