‘পরিবেশ বিপর্যয়ে কম দায়ী হলেও বাংলাদেশ বেশি ক্ষতিগ্রস্ত’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-05-04 17:29:05

পরিবেশ বিপর্যয়ে বাংলাদেশ সবচেয়ে কম দায়ী হলেও সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

তিনি বলেন, বাংলাদেশ টেকসই উন্নয়নে বিশ্বাস করে। সেই লক্ষ্যে সরকার কাজ করছে। কিন্তু উন্নত দেশগুলো তাদের উন্নয়নের লক্ষ্যে পরিবেশকে ধ্বংস করছে। যার প্রভাব পড়ছে আমাদের মতো উন্নয়নশীল দেশগুলোর ওপর।

শনিবার (৪ মে) দুপুরে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ‘বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস ২০২৪’ উপলক্ষে জলবায়ু রাজনীতির প্রেক্ষিত ও গণমাধ্যমের ভূমিকা শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

পরিবেশকে সুরক্ষিত রেখে অর্থনৈতিক উন্নয়ন করতে চান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, পরিবেশের ক্ষতি বা উন্নয়ন বিষয়ক রিপোর্ট করতে গেলে স্থানীয় প্রভাবশালী বা পরিবেশ উন্নয়ন বিরোধীরা সমস্যা করলে সরকার সর্বাত্মকভাবে সহযোগিতা করবে। তথ্য দেবার ক্ষেত্রে সরকারি কর্মকর্তাদেরও বিরূপ মনোভাব দূর করতে হবে। গণমাধ্যম প্রয়োজনীয় তথ্য চাইলে কর্মকর্তারা তা দিতে বাধ্য।

আলোচনা সভায় জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ ডক্টর মো লিয়াকত আলী ১৯৫৪ থেকে ২০২০ সাল পর্যন্ত জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশে যে প্রভাব পড়েছে তার প্রতিবেদন প্রকাশ করেন।

আরও উপস্থিত ছিলেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, সাধারণ সম্পাদক শ্যামল দত্ত ও সাবেক সভাপতি শওকত মাহমুদ প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর