বাংলাদেশ ও জাতিসংঘ একসাথে কাজ করবে: ইয়াংহি লি

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 11:37:56

রোহিঙ্গা সংকট নিরসনে বাংলাদেশ ও জাতিসংঘ একসাথে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন মিয়ানমারের মানবাধিকার বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি।

রোববার (২০ জানুয়ারি) বিকেলে পররাষ্ট্র মন্ত্রী এ কে আবদুল মোমেনের সাথে বাংলাদেশে অবস্থান করা রোহিঙ্গা শরণার্থীদের সর্বশেষ অবস্থা নিয়ে বৈঠকের পর এই আশাবাদ ব্যক্ত করেন ইয়াংহি লি।

বৈঠকে ইয়াংহি লি বলেন, 'জাতিসংঘ ও বাংলাদেশ যৌথভাবে রোহিঙ্গা সংকট নিয়ে কাজ করবে।'  এ সময়, পররাষ্ট্রমন্ত্রীর সাথে আলোচনা ফলপ্রসু হয়েছে বলেও জানান।

শনিবার (১৯ জানুয়ারি) রাতে বাংলাদেশ এসেছেন জাতিসংঘের বিশেষ এ দূত। ২০১৮ সালে এ ইস্যুতে চারবার বাংলাদেশ সফর করেছেন।

ছয় দিনের এ সফরে তিনি কক্সবাজারে গিয়ে রোহিঙ্গা পরিস্থিতি দেখবেন। এ ছাড়া নোয়াখালীর হাতিয়ায় রোহিঙ্গাদের জন্য প্রস্তুত করা ভাসানচর পরিদর্শন এবং রোহিঙ্গা ইস্যুতে ঢাকায় কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে তার।

ইয়াংহি লি বাংলাদেশ সফরের আগে গত সোমবার থেকে ছয় দিন থাইল্যান্ড সফর করেন। মিয়ানমারে মানবাধিকার পরিস্থিতির খোঁজ নেওয়াই ছিল তার ওই সফরের লক্ষ্য। থাইল্যান্ড ও বাংলাদেশ সফরে তিনি তার পাওয়া তথ্য ও সুপারিশগুলো আগামী মার্চ মাসে জাতিসংঘ মানবাধিকার কমিশনের ৪০তম অধিবেশনে উপস্থাপন করবেন।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক দফতর জানিয়েছে, মিয়ানমার সরকার ইয়াংহি লিকে দেশটিতে তথ্য সংগ্রহের জন্য প্রবেশের অনুমতি দেয়নি।

এ সম্পর্কে লি বলেন, 'আমি এখনো মিয়ানমার সরকারের সঙ্গে যোগাযোগ রক্ষা কর চলেছি।'

মিয়ানমারে মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণে আমি আমার যথাসাধ্য চেষ্টা করব।

এ সম্পর্কিত আরও খবর