জঙ্গিদের মতো প্রশ্নফাঁসকারীদের বিরুদ্ধেও ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-08-09 09:42:28

জঙ্গি দমনের মতো প্রশ্নফাঁসকারীদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

তিনি বলেছেন, জঙ্গি দমন করতে পেরেছি। মাদক দমনেও ব্যবস্থা নেওয়া হচ্ছে। শিক্ষার্থীদের ভবিষ্যৎ নষ্ট করার জন্য যারা প্রশ্নফাঁস করে যারা অপচেষ্টা চালাবে তাদের বিরুদ্ধেও আমরা একই ধরনের কঠোর ব্যবস্থা নেব।

রোববার (২০ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে  জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভা শেষে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এবার বিশেষ খামে করে প্রশ্ন পাঠানো হবে। যেটি নিশ্চিত করা হবে কখনই খামটি খোলা হয়নি। পরীক্ষার হলের আশেপাশে ১৪৪ ধারা জারি করার বিষয়ে যতটা সম্ভব করা হবে।

গুজব ছড়ানো হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে জানিয়ে মন্ত্রী বলেন, কেউ যদি গুজব ছড়ানোর চেষ্টা করেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। গুজবের প্রতিটি পর্যায়ের সঙ্গে যারা যুক্ত হবেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবেন। গোয়েন্দা নজরদারি করা হচ্ছে। যারা সন্দেহভাজন হবেন তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।

হল রুমে কেউ ফোন ব্যবহার করতে পারবে না উল্লেখ করে তিনি বলেন, কেউ যদি ফোন নিয়ে শনাক্ত হয়, যে ফোন ব্যবহার করেছেন তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীকে অবশ্যই প্রবেশ করতে হবে। কেউ দেরি করলে তার দেরি করার কারণসহ সবকিছুই লিপিবদ্ধ করা হবে। ২০১৮ সালে যেভাবে সফল হয়েছিলাম, প্রশ্নফাঁস ছাড়া সফলভাবে পরীক্ষা অনুষ্ঠিত করতে পেরেছি, এবারও সফল হবো বলে আশা করছি।

পরীক্ষার সময়ে একমাস কোচিং বন্ধ থাকবে জানিয়ে তিনি বলেন, পরীক্ষা শুরুর এক সপ্তাহ আগে থেকে একমাস কোচিং সেন্টার বন্ধ থাকবে। আগামি ২৭ জানুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত কোচিং বন্ধ থাকবে।

সিন্ডিকেট ভিত্তিক কেন্দ্র ব্যবস্থা বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, পরীক্ষার প্রশ্নপত্র পুরোটাই বোর্ডের বিষয়। সমন্বয়ের কাজটি মন্ত্রণালয় করে। বাকিটা বোর্ড করে থাকে। মন্ত্রণালয় ও বোর্ডের বিষয়টি ভিন্ন। প্রশ্নপত্র সেটার ও মডারেটর ছাড়া কারো প্রশ্নপত্র দেখার সুযোগ হয়না।

ফেসবুকের গুজবের বিষয়ে অন্যান্য পরীক্ষার মতো এবারও বিটিআরসির নজরদারি থাকবে বলে জানান তিনি।

এসময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর