ঝিনাইদহ-১ আসনে উপনির্বাচনের বাধা কাটলো

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-05-08 17:36:34

ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত।

বুধবার (৮ মে) হাইকোর্টের আদেশের বিরুদ্ধে এক প্রার্থীর করা আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিমের চেম্বার আদালত এ আদেশ দেন।

এ আদেশের ফলে আগামী ৫ জুন ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন অনুষ্ঠানে আপাতত আর কোনো আইনি বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট এম. সাঈদ আহমেদ রাজা, অ্যাডভোকেট শেখ মোহাম্মদ (এসকে) মোরশেদ ও অ্যাডভোকেট বি এম ইলিয়াস কচি। অন্যপক্ষে ছিলেন অ্যাডভোকেট সৈয়দ মামুন মাহবুব ও ব্যারিস্টার মো. আশরাফুল ইসলাম।

গত ৬ মে বিচারপতি মো. জাকির হোসেনের একক হাইকোর্ট বেঞ্চ ২১ দিনের জন্য নির্বাচন স্থগিত করেন। পরে এ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মো. নায়েব আলী জোয়াদ্দার।

গত ৭ জানুয়ারির জাতীয় নির্বাচনে এ আসনটিতে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করা নজরুল ইসলামের এক আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গত ৬ মে হাইকোর্ট উপনির্বাচন স্থগিত করে আদেশ দেন। পরে ওই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেছিলেন ওই আসনে উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. নায়েব আলী জোয়াদ্দার।

৭ জানুয়ারির নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আব্দুল হাইয়ের কাছে পরাজিত হন নজরুল ইসলাম। এরপর ভোটে অনিয়মের অভিযোগ তুলে পুনরায় ভোট চেয়ে এবং ভোটের ফলাফল স্থগিত চেয়ে নজরুল ইসলাম হাইকোর্ট আবেদন করলে আদালত ভোটের ফলাফল স্থগিত করেন। পরে এর বিরুদ্ধে আব্দুল হাই আপিল করলে চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে দেন। এরপর আব্দুল হাই শপথ নিয়ে সংসদে বসেন।

এর মধ্যে গত ১৬ মার্চ ব্যাংককের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুল হাই। তার মৃত্যুতে আসনটি শূন্য হয়। এরপর ওই আসনে নির্বাচন কমিশন উপনির্বাচনের তফসিল ঘোষণা করে।

কিন্তু নজরুল ইসলামের করা সেই আবেদনটি চূড়ান্ত নিষ্পত্তির আগে উপনির্বাচন হওয়া সমীচীন হবে না মর্মে তার আইনজীবী গত ২৫ এপ্রিল এ তফসিল স্থগিত চেয়ে সম্পূরক আবেদন করেন। এরই পরিপ্রেক্ষিতে হাইকোর্ট গত ৬ মে ওই আসনে ভোটের ওপর তিন সপ্তাহের স্থগিতাদেশ দিয়েছিলেন।

এ সম্পর্কিত আরও খবর