পূবালী ব্যাংক জালিয়াতি: দুদকের রিমান্ড আবেদন

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম | 2023-08-31 17:51:08

পূবালী ব্যাংকের চট্টগ্রামের চকবাজার শাখা থেকে ১২ কোটি ৮৫ লাখ ৫০ হাজার টাকা আত্মসাতের অভিযোগে গ্রেফতার হওয়ার তিন কর্মকর্তার ৭ দিনের রিমান্ড আবেদন করেছে দুদক।

সোমবার (২১ জানুয়ারি) এ আবেদন করেন দুর্নীতি দমন কমিশন (দুদক) চট্টগ্রামের সহকারী পরিচালক ফখরুল ইসলাম।

তিনি বার্তা২৪-কে বলেন, 'নগরীতে পূবালী ব্যাংক চকবাজার শাখার তিন কর্মকর্তাকে ৭ দিনের রিমান্ডে আনার আবেদন করেছি। এছাড়াও এদের পুলিশ গ্রেফতার করলেও আমরা শোন অ্যারেস্ট দেখিয়েছি। আদালত আবেদন মঞ্জুর করলে রিমান্ডে এনে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হবে।'

গত ১৪ জানুয়ারি সোমবার পূবালী ব্যাংক চকবাজার শাখার ব্যবস্থাপক এনামুল করিম চৌধুরী (৪২), জুনিয়র অফিসার ইকরামুল রেজা রেজভী (৩৪) ও অফিসার (কম্পিউটার) চন্দন দে (৩৩) গ্রেফতার হন।

এদের পুলিশের কাছে তুলে দিয়েছেন প্রতিষ্ঠানটির উপ-মহাব্যবস্থপক মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম। উক্ত টাকা আত্মসাতে জড়িত তিন ব্যবসায়ী হলেন মেসার্স এস এম ট্রেডার্সের মালিক মো. ইলিয়াস, সাজেদা এন্টারপ্রাইজের মালিক আবু ছৈয়দ ও মেসার্স মীম ট্রেড ইন্টারন্যাশনালের মালিক শেখ মোহাম্মদ ওবায়েদ উল্লাহ।

চকবাজার থানার ওসি নিজাম উদ্দিন বার্তা২৪-কে জানান, সোমবার ওয়ান ব্যাংকের পৃথক কয়েকটি চেকে ১২ কোটি ৮৫ লাখ ৫০ হাজার টাকা চারজন গ্রাহক (আসামি) পূবালী ব্যাংক চকবাজার শাখায় তাদের হিসাব নম্বরে ট্রান্সফারের জন্য জমা দেন। টাকাগুলো তাড়াতাড়ি ট্রান্সফারের জন্য তোড়জোড়ও করেন। কিন্তু এসব গ্রাহকের ওয়ান ব্যাংকের হিসাব নম্বরে টাকা পর্যাপ্ত রয়েছে কিনা তা আর তাৎক্ষণিকভাবে যাচাই করেননি আটক হওয়া পূবালী ব্যাংক চকবাজার শাখার ওই তিন কর্মকর্তা। ট্রান্সফার করার পর টাকাগুলো তুলেও নেন ওই চার গ্রাহক। পরে ওয়ান ব্যাংকে ক্লিয়ারেন্সের জন্য পাঠালে সেখানে চেকগুলো ডিজঅনার হয়।

পুলিশের কাছে আটক তিন কর্মকর্তার দাবি, তারা সরল বিশ্বাসে ওই চার গ্রাহকের হিসেবে টাকাগুলো ট্রান্সফার করেছেন।

এদিকে চকবাজার থানা পুলিশের হাতে তুলে দিয়ে তাদের বিরুদ্ধে অর্থ আত্মসাতের দায়ে মামলা করেছেন উপ-মহাব্যবস্থপক মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম। মামলায় তিন কর্মকর্তাসহ ৭ জনকে আসামি করা হয়েছে। বাকি চারজন গ্রাহক পলাতক আছেন। পুলিশ এ মামলায় গ্রেফতার দেখিয়ে তিন কর্মকর্তাকে সোমবার বিকেলে আদালতে পাঠিয়েছে। আদালত তাদের জামিন না-মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে।

এদিকে , ১৬ জানুয়ারি (বুধবার) পূবালী ব্যাংকের অর্থ আত্মসাতের মামলায় তিন ব্যবসায়ী মো. ইলিয়াস, আবু ছৈয়দ ও শেখ মোহাম্মদ ওবায়েদ উল্লাহ’র আগাম জামিন আবেদন না মঞ্জুর করে তাদেরকে দুই সপ্তাহের মধ্যে চট্টগ্রামের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। পূবালী ব্যাংকের উক্ত টাকা আত্মসাতের এ ঘটনায় দেশে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর