প্রথম একনেক সভায় ১৮৯৩ কোটি টাকা অনুমোদন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-11 20:38:57

নতুন সরকারের প্রথম জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১ হাজার ৮৯৩ কোটি টাকা ব্যয়ে আটটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। 

মঙ্গলবার (২২ জানুয়ারি) শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কেন্দ্রে একনেকের এ সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করেন।

সভাশেষে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের সঙ্গে ব্রিফিংয়ে প্রকল্প অনুমোদনের এই তথ্য দেন।

পরিকল্পনা মন্ত্রী বলেন, আট ‘প্রকল্প অনুমোদনের মধ্য দিয়ে নতুন সরকারের যাত্রা শুরু হলো। উন্নয়নের গতি আরো বাড়াতে চাই। এখন প্রবৃদ্ধি ৭ দশমিক ৮৬ শতাংশ, এটাকে আমরা ৮ ও ৯ শতাংশ নিয়ে যাবো।’

একনেক সভায় যাত্রাবাড়ী (মেয়র হানিফ ফ্লাইওভার)-ডেমরা (সুলতানা কামাল সেতু) মহাসড়ক চর লেনে উন্নীতকরণ প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়। প্রকল্পে প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে ৩৬৮ কোটি টাকা। চলতি বছর থেকে ২০২২ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদপ্তর।

একনেক সভায় ‘পিপিআর রোড নির্মূল এবং ক্ষুরারোগ নিয়ন্ত্রণ’, ‘দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে পুষ্টি সমৃদ্ধ শস্য উৎপাদন ও বাজারজাতকরণ’ প্রকল্প অনুমোদন দেওয়া হয়। বিদ্যমান সাতটি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউটের উন্নয়ন ও নতুন ছয়টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট স্থাপন প্রকল্পও অনুমোদন দেওয়া হয়।

এছাড়া বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের জাদুঘর ভবন সম্প্রসারণ ও অন্যান্য ভৌত অবকাঠামো নির্মাণ প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

‘গোপালগঞ্জ বিসিক শিল্পনগরী সম্প্রসারণ’, ‘নেত্রকোণা জেলার সংযোগ সড়ক নির্মাণ’, ‘গোবিন্দগঞ্জ-ছাতক-দোয়ারাবাজার’ সড়কে ৯টি আরসিসি গার্ডার সেতু নির্মাণ প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

এর আগে চতুর্থবারের মত প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সভার শুরুতে অর্থমন্ত্রী,পরিকল্পনা মন্ত্রী ও সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ ফুল দিয়ে অভিনন্দন জানান। পরে প্রধানমন্ত্রী একনেক সভায় বক্তব্য রাখেন।

বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, ‘উন্নয়ন প্রকল্পগুলোর বাস্তবায়ন করা সরকারের মূল লক্ষ্য। চলমান প্রকল্পগুলোর কাজের গতি ধরে রাখতে হবে তবে অবশ্যই কাজের মান নিশ্চিত করতে হবে। এজন্য কাজের মান ধরে রাখতে নজরদারি বাড়াতে হবে।’

সভায়  উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, খাদ্যমন্ত্রী আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন. মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম, মুখ্য সচিব নজিবুর রহমানসহ আরো অনেকে।

এ সম্পর্কিত আরও খবর