মাইজভান্ডারে ভক্তের মিলন মেলা

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা ২৪.কম | 2023-09-01 05:34:53

মাইজভাণ্ডারী তরিকার প্রতিষ্ঠাতা গাউছুল আজম হযরত মাওলানা শাহসূফী সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারী (ক.) ১১৩তম বার্ষিক ওরশ শরীফে বসছে ভক্তের মিলন মেলা।

মঙ্গলবার (২২ জানুয়ারি) সকাল থেকেই ভক্তরা দেশের বিভিন্ন অঞ্চল থেকে মাইজভান্ডারে আসতে শুরু করেছে। তিন দিনব্যাপী ওরসের মুল দিবস বুধবার।

২-৩দিন আগে থেকেও দেশ-বিদেশের লাখো ভক্তের আগমনে মুখরিত হয়ে উঠেছে মাইজভাণ্ডার শরীফ। মাইজভান্ডারের পুরো এলাকা জুরে সাজসাজ রব বিরাজ করছে।

মঙ্গলবার দুপুর ১২টায় গাউছিয়া আহমদিয়া (শাহ এমদাদীয়া) মনজিলের সাজ্জাদানশীন সৈয়দ এমদাদুল হক মাইজভাণ্ডারী (ম জি আ) এবং দরবারে-গাউছিয়া আহমদিয়া মনজিলের সাজ্জাদানশীন ডা. সৈয়দ দিদারুল হক মাইজভাণ্ডারী (ম জি আ) মাজার শরীফে গিলাফ চড়ানোর মাধ্যমে ওরসের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

বুধবার (২২ জানুয়ারি) রাত ১২টার পর মঞ্জিলের সাজ্জাদানশীনরা আখেরি মুনাজাত পরিচালনা করবেন।

মাইজভান্ডারের ওরশ উপলক্ষ্যে ফটিকছড়ি উপজেলা প্রশাসন ও ফটিকছড়ি থানা পুলিশ ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। র‌্যাব, গোয়েন্দা সংস্থাসহ অতিরিক্ত ব্যবস্থা নিয়েছে প্রশাসন।

মনজিল সূত্রে জানা গেছে, মাইজভাণ্ডার দরবার শরীফের প্রধান ওরশ ১০ মাঘ উপলক্ষ্যে গাউছিয়া আহমদিয়া মঞ্জিল, দরবারে গাউছিয়া আহমদিয়া মঞ্জিল, গাউছিয়া হক মঞ্জিল, রহমানীয়া মঞ্জিল, মঈনীয়া মঞ্জিল কোরআন খতম, খতমে গাউছিয়া, খতমে খাজেগান, মিলাদ মাহফিল, হালকায়ে জিকির, ছেমা মাহফিল, বিশেষ মুনাজাত ও সকল মাজারগুলোতে আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে।

শাহান শাহ জিয়াউল হক মাইভাণ্ডারী ট্রাস্ট এককভাবে ১০ দিনের বিশেষ কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে শিক্ষক সমাবেশ, মহিলা সমাবেশ, দুস্থদের মাঝে সহায়তা প্রদান, র‌্যালি ও এতিম-দুস্থদের মাঝে খাবার বিতরণ উল্লেখযোগ্য।

দরবারে-গাউছিয়া আহমদিয়া মনজিলের শাহাজাদা ডা. সৈয়দ হোসেইন সাইফ নিহাদুল ইসলাম মাইজভাণ্ডারী জানান, গাউছুল আজম মাইজভাণ্ডারীর ওরশ হচ্ছে ওলী ও ভক্তের মিলন মেলা।

গাউছিয়া আহমদীয়া মনজিল (শাহ এমদাদীয়া)’র নায়েবে সাজ্জাদানশীন সৈয়দ ইরফানুল হক মাইজভাণ্ডারী বলেন, বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল ছাড়াও ভারত, পাকিস্তান, নেপাল, বার্মা, ইরাক, সংযুক্ত আরব আমিরাত থেকেও ভক্তরা মুসলমানরা মাইজভাণ্ডার শরীফে আসবেন। আমরা পুরো ধর্মীয় ভাবগাম্ভীর্যে, যেমন- প্রতি ক্যাম্পে-ক্যাম্পে প্রত্যেক নামাজের ওয়াক্তে নামাজ আদায় করা, ধর্মীয় রীতি-নীতি মেনে ওরশ শরীফ উদযাপনের সিদ্ধান্ত নিয়েছি।

ফটিকছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বাবুল আকতার বার্তা২৪কে বলেন, আইন শৃঙ্খলা সমন্বয় সভায় করে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। আমাদের পুলিশ বাহিনীর সাথে, র‌্যাব-বিজিবি-ডিবি পুলিশ নিয়োজিত থাকবে। ওরসে সার্কাস-ভিডিও প্রদর্শন নিষিদ্ধ করা হয়েছে। ক্লোজ-সার্কিট ক্যামেরা ও ভিডিও চিত্র ধারণের মাধ্যমে সার্বক্ষণিক নজরদারি করা হবে।

ফটিকছড়ির ইউএনও মুশফিকুর রহমান বার্তা২৪কে বলেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণসহ গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্তের জন্য জেলা ম্যাজিস্ট্রেট সমন্বয়ে ভ্রাম্যমাণ আদালত সব সময় টহল দেবে।

যানবাহন পার্কিংয়ের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে নাজিরহাট নতুন রাস্তার মাথায়, ফটিকছড়ি সদরে ও নানুপুর লায়লা-কবির কলেজ মাঠে। প্রয়োজনীয় পানির ব্যবস্থা করা হয়েছে। পর্যাপ্ত স্যানিটেশন ব্যবস্থা করা হয়েছে। সকল প্রকার যোগাযোগের জন্য একটি তথ্য কেন্দ্র খোলা হয়েছে।

এদিকে, একতারা, দোতারা, হারমোনি, তবলার তালে তালে কনকনে শীত উপেক্ষা করে মাইজভাণ্ডারে আশেক-ভক্তের ঢল নেমেছে। ওরস উপলক্ষ্যে মাইজভাণ্ডারের ৩/৪ মাইল এলাকায় বিশাল মেলা বসেছে।

এ সম্পর্কিত আরও খবর