শিক্ষা নিয়ে বাণিজ্য বন্ধ করবো: ডা.দীপু মনি

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪ | 2023-08-30 00:21:05

শিক্ষা নিয়ে বাণিজ্য বন্ধ করবেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, বিদ্যালয়ে শিক্ষকরা পাঠ দান না করে প্রাইভেটে বাধ্য করলে ব্যবস্থা নেওয়া হবে। শিক্ষার্থী শিক্ষক অভিভাবক যে কেউ অনৈতিক ও অনিয়ম দুর্নীতির সাথে জড়িত থাকলে কঠোর হবো।

মঙ্গলবার (২২ জানুয়ারি) সন্ধ্যায় শিক্ষার গুণগত মানোন্নয়নে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও শিক্ষা কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

ডা. দীপু মনি বলেন, প্রশ্নপত্র ফাঁসের সাথে শিক্ষার্থী অভিভাবক ও শিক্ষক জড়িত থাকে, এটি খুবই লজ্জাজনক। পরীক্ষার আগে শিক্ষার্থী পড়া নিয়ে ব্যস্ত থাকার কথা। অভিভাবক শিক্ষার্থীর মনোবল বৃদ্ধির জন্য পরামর্শ দেওয়া কথা, শিক্ষক পাঠদান নিয়ে ব্যবস্থা থাকার কথা, কিন্তু পরীক্ষার আগের রাতে কিভাবে প্রশ্নপত্র ফাঁস করবেন সেটি নিয়ে ব্যবস্থা থাকার কথা নয়। এটি খুবই দু:খজনক।

শিক্ষার মান উন্নয়নে সরকার কাজ করছেন উল্লেখ করে ডা. দীপু মনি বলেন, অতীতের অর্জনকে বহাল রেখে বর্তমান সমস্যা মোকাবিলা করে শিক্ষার মান উন্নয়ন করা হচ্ছে।

তীক্ষ্ণ গোয়েন্দা নজরদারি চলছে

প্রশ্নপত্র ফাঁস এড়াতে তীক্ষ্ণ গোয়েন্দা নজরদারি চলছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্ন ফাঁসে কেউ জড়িত থাকলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। অনৈতিক কাজ এড়িয়ে সুশিক্ষার দিকে আমাদের এগিয়ে আসতে হবে।

দুর্নীতির ব্যাপারে প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স নীতির সঙ্গে সহমত পোষণ করে ডা. দীপু মনি বলেন, আমাদের শিক্ষা মন্ত্রণালয় থাকবে দুর্নীতিমুক্ত। আমি এবং আমার উপমন্ত্রী নওফেল আমরা দুর্নীতিকে প্রশ্রয় দিবো না। আমারা নিজেরা দুর্নীতি করবো না। কেউ দুর্নীতির সাথে জড়িত থাকলে কঠোর ব্যবস্থা গ্রহণ করব।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহা পরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শাখার সচিব সোহরাব হোসাইন, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর।

এ সম্পর্কিত আরও খবর