ঘূর্ণিঝড়ের নাম যেভাবে ‘রিমাল’ হলো!

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-05-26 16:57:45

বিভিন্ন সময়ে ঘূর্ণিঝড়ের নাম আমরা বিভিন্ন রকম হতে দেখেছি। এবারও তেমনি বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রিমাল’! এর আগেও দেখেছি বিভিন্ন সময় ধেয়ে আসা ঘূর্ণিঝড়ের নাম রাখা হয়েছে, ‘আইলা’, ‘আমফান’, ‘মোখা’ ইত্যাদি।

২০০৪ সালে ভারত মহাসাগর অঞ্চলের জন্য ঘূর্ণিঝড়ের নামকরণে একটি কমিটি করা হয়। ৮টি দেশ নিয়ে তখন একটি কমিটি গঠন করা হয়। এগুলি হচ্ছে- বাংলাদেশ, ভারত, মালদ্বীপ, মিয়ানমার, ওমান, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং থাইল্যান্ড। পরে ২০১৯ সালে ইরান, কাতার, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত ও ইয়েমেন নামকরণ কমিটিতে যুক্ত হয়।

যখন একটি ঘূর্ণিঝড়ের সম্ভাবনা তৈরি হয়, তখন এই ১৩টি দেশ তাদের ক্রম অনুসারে নাম নির্ধারণ করে। সোমালিয়ায় যে ঘূর্ণিঝড় আঘাত হানে, তার নামকরণ করেছিল ভারত, যার নাম ছিল ‘গতি’।

একই সঙ্গে ২০২৩ সালের ঘুর্ণিঝড় বিপর্যয়ের নামকরণ করেছে বাংলাদেশ। এবার ২০২৪-এ ‘রিমাল’-এর নামকরণ করেছে ওমান।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়, ‘রিমাল’ নামটি ওমানের দেওয়া। এবারের ঘূর্ণিঝড়ের আনুষ্ঠানিক নামকরণের দায়িত্ব ছিল ওমানের। ‘রিমাল’ একটি আরবি শব্দ। এর অর্থ হচ্ছে-‘বালু’।

বিশ্ব আবহাওয়া সংস্থার অধীনে আরব মহাসাগর ও ভারত মহাসাগরের উত্তরাঞ্চলে সৃষ্ট ঘূর্ণিঝড়ের নামকরণের জন্য একটি কমিটি রয়েছে। ঘূর্ণিঝড়ের নামকরণ এমনভাবে করা করা হয়, যাতে সাধারণ মানুষ ঘূর্ণিঝড়ের নাম মনে রাখতে ও শনাক্ত করতে পারেন।

বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) এশিয়ার জন্য জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কমিশন এবং প্রশান্ত মহাসাগরীয় ঘূর্ণিঝড়ের নাম দেয়।

এছাড়া ঘূর্ণিঝড়ের নাম নির্ধারণের জন্য জাতিসংঘের ‘ওয়ার্ল্ড মেট্রোলজিক্যাল অর্গানাইজেশন’ (ডব্লিউএমও) কিছু নিয়ম তৈরি করেছে। ১৯৫৩ সাল থেকে আটলান্টিক মহাসাগর অঞ্চলে ঘূর্ণিঝড়ের নাম নির্ধারণের অনুশীলন শুরু হয়। ভারত মহাসাগর অঞ্চলে ২০১৪ সাল থেকে নামকরণের অনুশীলন শুরু হয়

এ সম্পর্কিত আরও খবর