‘প্রধানমন্ত্রী রাতে না ঘুমিয়ে গরীব ও মেহনতি মানুষের কথা ভাবেন’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2024-05-26 17:55:21

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাতে না ঘুমিয়ে শুয়ে শুয়ে গরীব ও মেহনতি মানুষের কল্যাণে কী কী কাজ করা যায় সেগুলো ভাবতে থাকেন বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী নজরুল ইসলাম চৌধুরী।

শিশুশ্রম বন্ধ করতে না পারলে দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয় বলে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, শিশু শ্রম নিরসনে আমরা ইতোমধ্যে তৃণমূল পর্যায়ে কাজ শুরু করেছি। সরকারের পাশাপাশি আন্তর্জাতিক সংস্থা সহায়তা করছে। সকলের সহযোগিতা ছাড়া শিশু শ্রম বন্ধ করা সম্ভব হবে না। একার পক্ষে আমরা কাজ করা কষ্টসাধ্য ব্যাপার। তাই সবার সহযোগিতা প্রয়োজন।

রোববার (২৬ মে) দুপুরে সিলেট বিভাগীয় কার্যালয়ে কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজনে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিবেশ অধিদফতরের বাস্তবায়নে এবং সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়ের সহযোগিতায় ও বিভাগীয় কমিশনার আবু আহমদ সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠিত শিশু শ্রম নিরসন বিষয়ক কর্মশালা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, পরিসংখ্যান ব্যুরো দেশের শিশুশ্রমের সংখ্যা নিয়ে যে তথ্য উপস্থাপন করেছে, তা মনগড়া। গত ৫ বছরে দেশে শিশু শ্রম কমেছে। ভবিষ্যতে সমস্যা ধরে শিশুশ্রম বন্ধে সরকার আরও কার্যকরী উদ্যোগ নেবে।

তিনি আরও বলেন, যে সব পরিবার শিশুদের শ্রমে নিয়োজিত করে, তাদেরকে অনুৎসাহিত করতে, সেই অসহায় শ্রমিক পরিবারকে কর্মক্ষম ব্যক্তির শ্রমের শর্তে আর্থিক সহায়তা করবে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। কেননা বিগত ১৫ বছর থেকে সরকার অসহায় মানুষের কল্যাণে কাজ করছে। আমার মনে হয় প্রধানমন্ত্রী রাতে না ঘুমিয়ে শুয়ে শুয়ে গরীব ও মেহনতি মানুষের কল্যাণে কী কী কাজ করা যায় সেগুলো ভাবতে থাকেন। শিশুশ্রম বন্ধে সরকার আইনের সর্বোচ্চ প্রয়োগ করবে বলেও জানান প্রতিমন্ত্রী।

এ সম্পর্কিত আরও খবর