রিমালের ক্ষয়ক্ষতি এড়াতে বঙ্গবন্ধু টানেল ১২ ঘণ্টা বন্ধ ঘোষণা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-05-26 17:53:10

ঘূর্ণিঝড় রিমালের ক্ষয়ক্ষতি এড়াতে চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল ১২ ঘণ্টা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়ে টানেল কর্তৃপক্ষ। যা আজ সন্ধ্যা ৬ টা থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে।

রোববার (২৬ মে) বিকেল সাড়ে চারটার দিকে বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী তানভীর রিফা।

তিনি বলেন, ঘূর্ণিঝড় রিমালে মোকাবিলায় সন্ধ্যা ৬টা থেকে আগামীকাল ভোর ৬টা পর্যন্ত টানেল বন্ধ রাখতে সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। এ জন্য বিকাল সাড়ে ৫টায় টানেলের উভয় প্রান্তের ৪টি ফ্লাড গেইট বন্ধ করে দেওয়া হবে। আগামীকাল ভোর ৬টার পর বঙ্গবন্ধু টানেল দিয়ে যানবাহন চলাচল পুনরায় শুরু হবে।

তিনি আরও বলেন, ঘূর্ণিঝড়ের প্রভাবে আজকে বৃষ্টি ও বাতাসের তীব্র বাড়তে থাকায় টানেল দিয়ে যানবাহন চলাচল সীমিত হয়ে এসেছে।

সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, টানেলের উভয়প্রান্তের ৪টি ফ্লাড গেইট বন্ধ করতে ১৫ মিনিট থেকে সর্বোচ্চ ৩০ সময় লাগে। প্রতিটি গেইট হুইল ঘুরিয়ে ম্যানুয়ালি বন্ধ করতে অন্তত ৩ জন শ্রমিকের প্রয়োজন হয়। বিকাল সাড়ে ৫টার সময় উভয় প্রান্তের ফ্লাড গেট বন্ধ করার পর টানেলের উভয় পাশে ভ্যারিয়েশন মেসেজ সাইনে দুর্যোগকালীন সময়ে টানেল ব্যবহার, টানেল দিয়ে যানবাহন চলাচলের নির্দেশনা প্রদান করা হবে। এছাড়াও ঘূর্ণিঝড় রিমালের কারণে টানেল দিয়ে যানবাহন চলাচল সাময়িক বন্ধ রাখার বিষয়ে গণবিজ্ঞপ্তি প্রচার করবে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ।

ঘূর্ণিঝড়ের কারণে টানেলের সুরক্ষায় প্রস্তুতিমূলক অন্যান্য ব্যবস্থাপনাগুলোর মধ্যে রয়েছে, বিদ্যুৎ সরবরাহ নিরবচ্ছিন্ন রাখতে জেনারেটর প্রস্তুত রাখা, ঘূর্ণিঝড়ের সময় সার্ভিলেন্স টিম প্রস্তুত রাখা। মূলত টানেল বঙ্গোপসাগর ও কর্ণফুলী নদীর মোহনায় হওয়ায় ঘূর্ণিঝড়ের ঝুঁকি অনেক বেশি। এ কারণে সেতু কর্তৃপক্ষ থেকে টানেলের সুরক্ষায় বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর