গৌরীপুরে নির্বাচনী সহিংসতা, পাল্টাপাল্টি মামলা ও কর্মসূচি

, জাতীয়

উপজেলা করেপন্ডেন্ট, বার্তা২৪.কম, গৌরীপুর (ময়মনসিংহ) | 2024-05-26 17:26:57

ময়মনসিংহের গৌরীপুর উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে ডৌহাখলা ইউনিয়নে জয়ী-পরাজয়ী চেয়ারম্যান প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে সহিংসতার ঘটনা ঘটেছে। এ ঘটনায় গত শনিবার (২৫ মে) গৌরীপুর থানায় পাল্টাপাল্টি মামলা হয়েছে।

এছাড়াও রোববার (২৬ মে) দু'পক্ষই ময়মনসিংহ কিশোরগঞ্জ মহাসড়কে কলতাপাড়া ও গাজীপুর বাজারে পাল্টাপাল্টি মানববন্ধন কর্মসূচি করে মামলার আসামিদের গ্রেফতারের দাবি জানায়।

গত ২১ মে গৌরীপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। বেসরকারি ফলাফলে চেয়ারম্যান পদে জয়ী হন আনারস প্রতীকের সোমনাথ সাহা। নিকটতম প্রতিদ্বন্দ্বি ছিলেন দোয়াত-কলম প্রতীকের মোফাজ্জল হোসেন খান।

স্থানীয়রা জানান, ডৌহাখলা ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান এমএ কাইয়ুম নির্বাচনে দোয়াত-কলম প্রতীকের পক্ষে কাজ করেন। ওই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান শহীদুল হক সরকার নির্বাচনে কাজ করেন আনারস প্রতীকের পক্ষে।

স্থানীয় ও মামলা সূত্রে জানা গেছে, নির্বাচনের পরের দিন ২২ মে বিকালে সাড়ে ৫টার দিকে আনারস প্রতীকের লোকজন উপজেলার কলতাপাড়া বাজারে ইউপি চেয়ারম্যান কাইয়ুমের ওপর হামলা ও গুলি করার পাশাপাশি ব্যবসা প্রতিষ্ঠান ভাঙচুর করে।

এ ঘটনায় এমএ কাইয়ুম বাদী হয়ে সাবেক ইউপি চেয়ারম্যান শহীদুল হকসহ ৬ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত ২০/২২ জনকে আসামি করে মামলা করেন।

এর আগে ২২ মে বিকাল সাড়ে চারটার দিকে দোয়াত-কলম প্রতীকের লোকজন ডৌহাখলা ইউনিয়নের নন্দীগ্রামে আনারস প্রতীকের কর্মী নাজিম উদ্দিনের বাড়িতে হামলা করে তার পরিবারের সদস্যদের আহত করে। এ ঘটনায় নাজিম উদ্দিন বাদী হয়ে ডৌহাখলা ইউপি চেয়ারম্যান এমএ কাইয়ুমসহ ১০ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত ৪০/৫০ জনকে আসামি করে মামলা করেন।

এমএ কাইয়ুমের ওপর হামলার প্রতিবাদে রোববার বেলা ১১টায় ডৌহাখলা ইউনিয়নবাসীর ব্যানারে কলতাপাড়া বাজারে মানববন্ধন হয়। ওইদিন বেলা ১২ টার দিকে শহীদুল হকের কর্মীরা মানববন্ধন করে। ওই মানববন্ধনে নাজিম উদ্দিনের বাড়িতে হামলা করায় ইউপি চেয়ারম্যান কাইয়ুমকে গ্রেফতারের দাবি জানান তারা।

এম এ কাইয়ুম বলেন, আমি এখন ঘর থেকে বের হতে পারছি না। নিরাপত্তাহীনতায় ভুগছি। আমার ওপর হামলাকারীদের গ্রেফতারের দাবি জানাচ্ছি।

শহীদুল হক সরকার বলেন, কাইয়ুমের লোকজন আমাদের লোকজনের বাড়িতে হামলা করে তাদের আহত করেছে। তাকে গ্রেফতারেরর দাবি জানাচ্ছি। আর আমি তার সাথে নির্বাচন করায় ষড়যন্ত্র করে আমাকে মামলার আসামি করা হয়েছে।

গৌরীপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) সুমন চন্দ্র রায়, নির্বাচন পরবর্তী সহিংসতায় দুপক্ষই মামলা করেছেন। ইউপি চেয়ারম্যান কাইয়ুমের দায়েরকৃত মামলার আসামি তমাল খান ও রিপন শেখ এই দুইজনকে গ্রেফতার করে আদালতে প্রেরণ করা হয়েছে। দুই মামালার অন্যান্য আসামিদের ধরতে অভিযান চলছে। এলাকায় বাড়তি নজরদারি রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর