ঘূর্ণিঝড় রিমাল: ফেনীতে ঝড়ো বৃষ্টি, বিদ্যুৎহীন সাড়ে ৪ লাখ মানুষ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফেনী | 2024-05-27 14:18:19

প্রবল শক্তি নিয়ে উপকূল অতিক্রম করছে ঘূর্ণিঝড় রিমাল। উপকূলীয় জেলা ফেনীতে এর প্রভাবে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয় আবহাওয়া অধিদফতর থেকে। রিমালের প্রভাবে ফেনীতে রাত থেকেই তীব্র ঝড়ো হাওয়া ও বৃষ্টি অব্যাহত রয়েছে। এতে জেলার বিভিন্ন স্থানে বিদ্যুৎ এর লাইনে গাছপালা উপড়ে পড়ায় বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে। এতে বিদ্যুৎহীন রয়েছে জেলার সাড়ে ৪ লাখ গ্রাহক।

জেলার বিভিন্ন স্থানে খবর নিয়ে জানা গেছে, গতকাল রাত থেকেই উপজেলাগুলোতে বিদ্যুৎ আসা-যাওয়া করছিল। বিশেষ করে উপকূলীয় উপজেলা সোনাগাজীতে মধ্যরাত থেকে বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে। জেলা শহরে মধ্যরাত পর্যন্ত বিদ্যুৎ সংযোগ স্বাভাবিক থাকলেও তারপর থেকে বেশিরভাগ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ঝড়ো হাওয়ায় বিদ্যুতের লাইনে গাছপালা উপড়ে পড়ায় এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সোনাগাজী উপজেলার বাসিন্দা সাহেদ সাব্বির জানান, রিমালের প্রভাবে বৃষ্টি হচ্ছে রাত থেকে। সাথে ঝড়ো বাতাস বইছে। অধিকাংশ জায়গায় বিদ্যুৎ এর তারে গাছ পড়েছে ফলে বিদ্যুৎ নেই এখন পর্যন্ত।

ছাগলনাইয়া উপজেলার বাসিন্দা নজরুল ইসলাম বলেন, বৃষ্টির সঙ্গে তীব্র বাতাসের কারণে কিছু গাছপালা উপড়ে পড়েছে। বিদ্যুৎ সংযোগও বিচ্ছিন্ন রয়েছে। বৃষ্টি হচ্ছে সকাল থেকে এছাড়া অন্য কোনো সমস্যা হয়নি।

সোনাগাজীর চরচান্দিয়া এলাকার বাসিন্দা মোশারফ হোসেন বলেন, মধ্যরাত থেকে বাতাসের গতিবেগ বেড়েছে। এখন পর্যন্ত আমরা নিরাপদে আছি। জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকলেও লোকালয়ে প্রবেশ করেনি।

ফেনী পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার হাওলাদার মো. ফজলুর রহমান বলেন, রাত থেকেই ঝড়ো হাওয়ায় বিদ্যুতের সংযোগ ক্ষতিগ্রস্ত হয়েছে। সকাল ৮টা থেকে পুরোপুরি সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। আবহাওয়া অনুকূলে আসলে সংযোগ সচল করতে কাজ শুরু হবে। বর্তমানে জেলায় পল্লী বিদ্যুতের ৪ লাখ গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ফেনীর নির্বাহী প্রকৌশলী আ.স.ম. রেজাউন নবী বলেন, তীব্র ঝড়ো হাওয়ায় বিভিন্ন স্থানে বিদ্যুৎ সঞ্চালন লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। ভোর ৫টা থেকে ৩০ হাজারের অধিক গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে। বৃষ্টি বন্ধ হলে লাইন মেরামতে কাজ শুরু হবে।

সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল হাসান জানান, রাত থেকে বাতাস হচ্ছে যার ফলে বিদ্যুৎ সংযোগ স্বাভাবিক নেই। গাছপালা তারের ওপর পড়েছে সেটি সরিয়ে নিতে বিদ্যুৎ বিভাগ কাজ করছে। দ্রুতই বিদ্যুৎ স্বাভাবিক হবে।

ফেনী আবহাওয়া দফতরের উচ্চ পর্যবেক্ষক মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত ২৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এখনো ১২ থেকে ১৪ কিলোমিটার বেগে বাতাস বইছে। আজও সারাদিন বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে জানান এ কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর