দুদকের হাতে ইউপি চেয়ারম্যান আটক

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বরিশাল, বার্তা ২৪.কম | 2023-08-30 16:00:19

বরিশালে গ্রামের অস্বচ্ছল মানুষদের জন্য বরাদ্দকৃত সরকারি চাল আত্মসাতের অভিযোগে মোঃ আমানউল্লাহ নামে এক ইউপি চেয়ারম্যানকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আমানউল্লাহ সদর উপজেলার চাঁদপুরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন এবং হিজলতলা গ্রামের মোঃ শাহজাহানের ছেলে। 

বুধবার (২৩ জানুয়ারী) বেলা সাড়ে ১২টার দিকে নগরীর চৌমাথা এলাকা থেকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক আবুল হাশেম কাজীর নেতৃত্বে পরিচালিত অভিযানে তাকে আটক করা হয়।

পরে তাকে বরিশাল মেট্রোপলিটনের কোতয়ালী মডেল থানার মাধ্যমে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট  আদালতে প্রেরন করা হয়েছে।

মামলার তদন্তকারী কর্মকর্তা ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক আবুল হাশেম কাজী বার্তা ২৪.কমকে জানান, ২০১৫-১৬ অর্থ বছরে চাঁদপুরা ইউনিয়ন পরিষদের ভিজিডি কার্ডধারী ২৫১ জন উপকারভোগীকে তিন মাসে ৯০ কেজি করে চাল বিতরণের কথা থাকলেও সর্বোচ্চ ৭০ কেজি করে দেয়া হয়েছে। আর এতে অন্তত ২০ কেজি করে মোট ৫ দশমিক ০২০ মেট্রিকটন চাল আত্মসাতের প্রমাণ পেয়েছে দুদক। যার সরকারি মূল্যে ১ লাখ ৮২ হাজার ৪২৭ টাকা।

তিনি আরও জানান, প্রতিমাসে ওই ইউনিয়নে ২৫১ ভিজিডি কার্ডধারী উপকারভোগীর জন্য ৩০ কেজি করে ৭ দশমিক ৫৩০ মেট্রিক টন চাল বরাদ্ধ দেয়া হয়। আর পরিপত্র অনুযায়ী প্রতিমাসের চাল প্রতি মাসে উত্তোলন করে নিয়োগকৃত ট্যাগ অফিসারের উপস্থিতিতে চাল বিতরন করতে হয়।

কিন্তু ইউপি চেয়ারম্যান আমান উল্লাহ ২০১৬ সালের সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত তিন মাসের বরাদ্দৃকৃত মোট ২২ দশমিক ৫৯০ মেট্রিকটন চাল উত্তোলন করে। পরবর্তীতে সেটা প্রতিমাসে না দিয়ে তিনমাসের চাল এক সাথে করে ট্যাগ অফিসারের অনুপস্থিতিতে একই বছরের ২১ ডিসেম্বর বিতরন করে। এতে ৯০ কেজি করে প্রত্যেক উপকারভোগীকে বিতরনের কথা থাকলেও মূলত তার ৭০ কেজি করে চাল বিতরন করে।

আবুল হাশেম জানান, আর এই কাজে তাকে ঐ ইউনিয়ন পরিষদের ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ জাহাঙ্গীর হোসেন সহযোগীতা করেছেন বলে অভিযোগ রয়েছে। আর এতে দন্ডবিধি ৪০৯/১০৯ ধারা এবং ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অপরাধ করছেন।

এ ঘটনায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক আবুল হাশেম কাজী বাদী হয়ে ইউপি চেয়ারম্যান আমান উল্লাহ আমান ও ইউপি সদস্য জাহাঙ্গীর হোসেনের বিরুদ্ধে ২০১৮ সালের ২৭ নভেম্বর মেট্রোপলিটনের বন্দর থানায় চাল আত্মসাৎ এর মামলা দায়ের করেছেন। আর ওই মামলায় আজ তাকে গ্রেফতার করে আদালতে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, এই মামলায় অপর অভিযুক্ত ইউপি সদস্য জাহাঙ্গীরকেও আটক করা হয়েছিল। বর্তমানে তিনি জামিনে রয়েছেন। জাহাঙ্গীর ওই ইউনিয়নের দূর্গাপুর এলাকার রুস্তুম আলী খানের ছেলে। 

এ সম্পর্কিত আরও খবর