‘সমুদ্রপথে অনুপ্রবেশে কঠোর ব্যবস্থা’

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম | 2023-08-30 00:26:18

সমুদ্রপথে দেশের অভ্যন্তরে যে কোনো ট্রলার বা জাহাজ অনুপ্রবেশ বন্ধে সরকারের কঠোর অবস্থানের কথা জানালেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু।

তিনি বলেছেন, ‘বাংলাদেশের সমুদ্র রুট ব্যবহার করে মিয়ানমার, ভারতসহ কোনো দেশের ট্রলার বা জাহাজ অনুপ্রবেশ করলে কোনো ছাড় দেওয়া হবে না। মাঠ পর্যায়ের কোনো কর্মকর্তা এক্ষেত্রে সমঝোতা করবে না। রাষ্ট্রের সঙ্গে রাষ্ট্রের বৈঠক এবং মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের কর্মকর্তার উপস্থিতিতে সমঝোতা কিংবা ব্যববস্থা নেওয়া হবে।’

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) দুপুর ১২টায় চট্টগ্রাম সার্কিট হাউসে মৎস্য সম্পদ সংরক্ষণ ব্যবস্থাপনা, উন্নয়ন ও অবৈধ আহরণ রোধ বিষয়ক মতবিনিময় সভায় মন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘দেশের মৎস্য সংরক্ষণে লাইনেন্সবিহীন কোনো ট্রলার চলাচল করতে পারবে না। একইসঙ্গে জাটকা মাছ নিধন বন্ধে ৬৫দিন মাছ ধরা বন্ধ থাকবে। কোনোভাবে জাটকা মাছ মরতে দেওয়া যাবে না। ওই সময়ের মধ্যে কেউ মাছ ধরলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

আন্তর্জাতিক বাজারে ক্রমশ সামুদ্রিক মাছের চাহিদা বাড়ছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা এখন বিশ্বের বিভিন্ন দেশে মাছ রফতানি করলেও চাহিদার সাথে সামঞ্জস্য করতে পারছি না। কারণ আমরা পরিকল্পনাগুলো সঠিকভাবে বাস্তবায়ন করতে পারছি না। এক্ষেত্রে সবাইকে সবাইকে আরও আন্তিরক, সচেতন এবং যত্নবান হতে হবে।’

প্রতিমন্ত্রী মন্ত্রণালয়ের গৃহীত প্রদক্ষেপ তুলে ধরে মাঠ পর্যায়ের বিভিন্ন সমস্যাকে চিহ্নিত করে ব্যবস্থার গ্রহণের কথা জানান।

সভায় কক্সবাজারের মহেশখালী সংসদীয় আসনের সংসদ সদস্য আশিকুল্লাহ রফিক ছাড়াও মৎস মন্ত্রণালয়ের সচিব রাইসুল আলম মন্ডল, মহাপরিচালক আবু সাইদ মো. রাশেদুল হক উপস্থিত ছিলেন।

জানা গেছে, প্রতিমন্ত্রী চট্টগ্রামের তিন দিনব্যাপী বিভিন্ন উপকূলীয় অঞ্চল পরিদর্শন করে মৎস্য সম্পদের সমস্যা, সম্ভাবনা, চ্যালেঞ্জগুলো চিহ্নিত করবেন।

এ সম্পর্কিত আরও খবর