ঈদ যাত্রা: ব্যস্ত মহাখালী বাস টার্মিনাল

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-06-15 09:23:24

পবিত্র ঈদ-উল-আজহার আর মাত্র বাকি একদিন। পরিবারের সঙ্গে ঈদ উদযাপনে তাই সবার যাত্রা বাড়ির পথে। ফলে স্টেশনগুলোতে বেড়েছে মানুষের জটলা। সে ভিড় এড়িয়ে স্বস্তির যাত্রায় ভোরে স্টেশনে এসেও ভিড়ের ফাদেঁ পড়ছেন দূরপাল্লার যাত্রীরা।

সরেজমিনে শনিবার (১৫ জুন) সকাল সাড়ে ছয়টায় রাজধানীর অন্যতম ব্যস্ত বাস টার্মিনাল মহাখালী গিয়ে এমন চিত্রের দেখা পাওয়া যায়।

দুরপাল্লার বাসের তুলনায় তুলনামূলক কম দূরত্বের যাত্রীদের বাসের জন্য বেশি অপেক্ষা করতে হচ্ছে। ঢাকা থেকে টাঙ্গাইল বা ঢাকা থেকে ময়মনসিংহগামী বাসের দীর্ঘ সারির দেখা মেলে। এছাড়াও কিশোরগঞ্জ বা ভৈরবগামী বাসের সামনেও কিছুটা জটলা দেখা যায়।

অন্যদিকে নওগাঁ বা সিলেট এর মত বেশি দূরত্বের বাসের কাউন্টারগুলো ছিলো অনেকটাই ফাঁকা। এসব বাসের টিকেট অনলাইন বা অগ্রিম বিক্রি হয়ে যাওয়ায় টিকিট বিক্রির কোন তাড়া দেখা যায়নি বরং আগত যাত্রীদের বাসে উঠানোর কর্মযজ্ঞই বেশি লক্ষ করা যায়।

এদিন নওগাঁ-বগুড়াগামী একতা পরিবহন ও শাহ ফতেহ আলী টিকিট কাউন্টারে গিয়ে দেখা যায়, অলস সময় কাটাচ্ছেন টিকিট বিক্রেতারা। কাউন্টারের সামনে 'সিট খালি নাই' সাইনবোর্ড টাঙ্গিয়ে রেখেছেন। বাস আসলে সহকারীরা যাত্রীদের বাসে তুলে দিচ্ছেন।

ঈদ যাত্রা: ব্যস্ত মহাখালী বাস টার্মিনাল
 

একইভাবে অভি পরিবহন, সিরাজগঞ্জ স্পেশাল পরিবহন, ক্রাউন ডিলাক্স পরিবহন সহ প্রায় সব বাসের চিত্র একই।

এসময় টিকিট বিক্রেতারা জানান, টিকিট আরও দুই দিন আগেই শেষ। এখন আমাদের কাজ যাত্রীদের বাস আসলে ভালভাবে বাসে উঠিয়ে দেয়া। তাই এখানে কোন ভিড় নেই।

যাত্রীদের সঙ্গে কথা বলে জানা যায়, বেশি দূরত্বের বাসের টিকিট অনলাইনে পাওয়া যায় তাই তারা বাসায় বসেই টিকিট কেটে ফেলছেন। টার্মিনালে এসে অযথা সময় নষ্ট হচ্ছে না তাদের। অন্যদিকে স্বল্প দূরত্বের বাসগুলোর টিকিট যাত্রার সময় কিনতে হয় বলে সেখানে ভিড় হচ্ছে বেশি। তাই সকালে এসে তাদের লাইনে দাঁড়িয়ে টিকিটের জন্য অপেক্ষা করতে হচ্ছে।

একটি বেসরকারি কোম্পানিতে চাকরি করেন জামাল ভূঁইয়া। থাকেন আগারগাঁও। তার বাড়ি ময়মনসিংহ। তাই বিড়ম্বনা এড়াতে সকাল সাড়ে পাচঁটায় চলে এসেছেন এনা পরিবহনের কাউন্টারের সামনে। আধা ঘণ্টারও বেশি সময় ধরে লাইনে থেকেও পাননি টিকিট।

জামাল বলেন, ভোরেই চলে আসছি, এসে দেখি তখনো লাইনে দাঁড়িয়ে আছে যাত্রীরা। ৬টা থেকে টিকিট দেয়া শুরু হয়ে গেছে হয়তো সামনের বাসেই টিকিট পেয়ে যাবো।

ভাড়া বেশি নিচ্ছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, না, ভাড়া বেশি নিচ্ছে না। তবে যাত্রীর চাপ বেশি থাকায় বেশ কিছুটা সময় অপেক্ষা করতে হয়।

ঈদ করতে শ্বশুরবাড়ি টাঙ্গাইল যাচ্ছেন তামান্না ইসলাম। অতীত অভিজ্ঞতায় টিকিটের জন্য ভিড়ে পড়তে হয় বলে একটু আগে আগেই চলে এসেছিলেন মহাখালী বাস টার্মিনালে। তবে তাতেও যেনো বিড়ম্বনা কমেনি তার। তিনি বলেন, ভিড় এড়াতে সকালে এসে দাঁড়িয়েছি কিন্তু সেই ভিড়েই পড়লাম। তবে মন্দের ভাল এই যে, আরও পড়ে আসলে দুই ঘণ্টা অপেক্ষা করতে হতো এখন ৩০/৪০ মিনিটেই টিকিট পেয়ে যাবো।

একতা পরিবহনের টিকিট বিক্রেতা আমিনুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ঈদের আগে আমাদের আর কোন সিট খালি নাই। সব টিকিট বিক্রি শেষ। এখন যাত্রীরা আসলে তাদের আমরা বাসে উঠিয়ে দিচ্ছি।

এ সম্পর্কিত আরও খবর