ট্রেনযাত্রায় স্বস্তি, ঠিক সময়েই ঢাকা ত্যাগ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-06-15 10:23:49

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। এই খুশির উৎসব পরিবারের সঙ্গে ভাগাভাগি করে নিতে কর্মব্যস্ত নগরী ছেড়ে পরিবারের কছে ফেরার চিত্রটা নতুন কিছু নয়। তবে এক সময়ের ভোগান্তিময় ট্রেন যাত্রায় সাধারণ মানুষের ভোগান্তির অবসান ঘটেছে অনেকটা। ঈদে ট্রেন যাত্রার চতুর্থ দিনে রাজধানীর কমলাপুরে চিত্র বলছে এমনই কথা।

নেই কোনো সময় বিপর্যয়। ফলে গন্তব্যের উদ্দেশে ভোগান্তিহীন ঈদযাত্রায় সামিল হচ্ছেন ট্রেন যাত্রার চতুর্থ দিনে গন্তব্যগামী সাধারণ মানুষ।

শনিবার (১৫ জুন) সকালে রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন ঘুরে এমন চিত্র দেখা গেছে।

এদিন সকালে রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন ঘুরে দেখা গেছে, সকাল থেকে বেশ কয়েকটি ট্রেন সিডিউল মেনে বিভিন্ন গন্তব্যের উদ্দেশে ছেড়ে যায়। ফলে দিনের শুরুতে ছেড়ে যাওয়া ট্রেনে যাত্রীদের নেই কোন ভোগান্তি।

এছাড়া প্ল্যাটফর্মে যেন টিকিটবিহীন ব্যক্তি প্রবেশ করতে না পারে সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে। প্ল্যাটফর্ম এলাকায় প্রবেশের মুখে ‍তিন স্তরের নিরাপত্তা বেষ্টনী পার হয়ে যাত্রীদের স্টেশনে প্রবেশ করতে হচ্ছে।

ট্রেনযাত্রায় স্বস্তি, সিডিউল মেনেই ঢাকা ত্যাগ

দেখা গেছে, স্টেশনের প্রবেশদ্বারে র‌্যাব, পুলিশ এবং রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি) কন্ট্রোলরুম স্থাপন করেছে। প্ল্যাটফর্ম প্রবেশের মুখে ট্রাভেলিং টিকিট এক্সামিনারদের (টিটিই) দেখা গেছে যাত্রীদের টিকিট চেক করতে, তবে এনআইডি মিলিয়ে দেখতে দেখা যায়নি এবার। যাদের টিকিট নেই, তারা ১-৬ নাম্বার কাউন্টারে গিয়ে দাঁড়িয়ে যাওয়ার টিকিট সংগ্রহ করতে দেখা গেছে। তারপর যাত্রীরা পরিচ্ছন্ন একটি পরিবেশের মধ্য দিয়ে প্ল্যাটফর্ম হয়ে নির্দিষ্ট গন্তব্যের ট্রেনে উঠছেন।

এদিকে স্টেশন কর্তৃপক্ষের দেয়া তথ্য মতে, আজ সারাদিন ৬৮ জোড়া ট্রেন ঢাকা থেকে যাত্রী পরিবহন করে গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে যাবে বলে জানা গেছে।

স্টেশন মাস্টার আনোয়ার হোসেন বার্তা২৪.কমকে বলেন, আজ সারাদিন ৬৮ জোড়া ট্রেন অন্য গন্তব্যে ছেড়ে যাবে। সকাল থেকে যতগুলো ট্রেন সিডিউলে ছিল সবগুলোই নির্দিষ্ট টাইমে স্টেশন ত্যাগ করেছে। এখন পর্যন্ত কোন ভোগান্তি নেই।

এদিকে এবার ঈদে ট্রেন যাত্রায় ট্রেন গোল্ডেন প্লাস পাওয়ার আশা ব্যক্ত করেছেন রেলমন্ত্রী জিল্লুল হাকিম।

ট্রেনে যাত্রীদের নেই কোন ভোগান্তি

গত বৃহস্পতিবার (১৩ জুন) বিকেলে কমলাপুর রেলস্টেশন পরিদর্শনে গিয়ে এই আশাবাদ ব্যক্ত করেন তিনি।

জিল্লুল হাকিম বলেন, গত ঈদে রেলের সার্ভিস ভালো হয়েছে। এতে করে অনেকেই বলেছে আমি প্রথম পরীক্ষায় নাকি গোল্ডেন প্লাস পেয়েছি। আমাদের সীমিত সামর্থ্যের মধ্যে নিরাপদে ঈদুল আজহার যাত্রা এবারও ভালো করতে চাই। এবারও গোল্ডেন প্লাস পাবো আশা করি। সব প্রস্তুতি আছে। ঢাকা থেকে ৬৪টি ট্রেন ছাড়ে দুই একটা ট্রেন বাদে ৩০টা ট্রেন ইন টাইম যাত্রা করেছে। সবাইকে অনুরোধ করবো এবারের যাত্রা যেন গতবারের চেয়ে ভালো হয়। আপনাদের জন্য রেল কাজ করে যাচ্ছে।

এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, পুরাতন কোচ রাতারাতি নতুন করতে পারব না। ফ্যান ঠিক করা হচ্ছে। আবার অনেক সময় যাত্রী বেশি হওয়ায় অতিরিক্ত কোচ লাগাতে হয় এতে সময় বেশি লাগে। কিছু ট্রেনে লম্বা দূরত্বে ক্রসিংয়ে সময় বেশি লাগে। আগামী ঈদ থেকে আর কোনো অভিযোগ থাকবে না।

এ সম্পর্কিত আরও খবর