কুষ্টিয়ায় কদর ও দাম বেড়েছে তেঁতুল গাছের খাটলার

, জাতীয়

এস এম জামাল, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া | 2024-06-15 14:22:19

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা বা কোরবানির ঈদ। আর এই দিনটিতে মাংস কাটার অন্যতম অনুষঙ্গ হলো খাটলা (গাছের গুঁড়ি)। তাই ঈদকে সামনে রেখে কুষ্টিয়ার বিভিন্ন উপজেলায় কদর ও দাম বেড়েছে খাটলার।

মাঝারি আকৃতি গাছের শেষ ভাগ চাকা চাকা করে কেটে বানানো হয় খাটলা। এর পুরুত্ব রাখা হয় ১৫ থেকে ২০ ইঞ্চি পর্যন্ত। সাধারণত মাংস কাটার সুবিধার জন্যই এটি তৈরি করা হয়।

কুষ্টিয়া শহরতলীর মঙ্গলবাড়ীয়া বাজার, চৌড়হাস মোড়, বড়বাজার, রাজারহাটসহ বেশ কিছু বাজার ও মোড় এলাকায় কাঠের দোকানগুলোতে সাজিয়ে রাখা এসব খাটলা ২’শ থেকে সাড়ে ৬’শ টাকা পর্যন্ত দামে বিক্রি হচ্ছে। পুরুত্ব এবং সাইজ অনুসারে এসবের দাম কম-বেশি হয়।

অন্যান্য বছরের চেয়ে এ বছর খাটলার দাম কিছুটা বেশি। গত বছর যে খাটলার দাম ছিল দেড়’শ টাকা থেকে দুই’শ টাকা, সেটি এবার বিক্রি হচ্ছে ৪’শ টাকা থেকে সাড়ে ৫’শ টাকায়।

মঙ্গলবাড়ীয়া বাজারের ব্যবসায়ী আবু বক্কর বার্তা২৪.কমকে বলেন, শুধু কোরবানি ঈদেই মাংস কাটার জন্য খাটলা ব্যবহার করা হয়। বছরের অন্য সময়ে এর ব্যবহার নেই বললেই চলে। তবে গত বছরের তুলনায় এ বছর খাটলার দাম কিছুটা বেশি। কারণ গত বছরের থেকে এ বছর গাছের দাম বেশি। এছাড়া শ্রমিকদের মজুরিও বেড়েছে। সব মিলিয়ে গতবারের চেয়ে এ বছর প্রতিটি খাটলা ১’শ থেকে ২’শ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে।

মিরপুর উপজেলার মশান বাজারের কাঠ ব্যবসায়ী আরিফুল ইসলাম জানান, ক্রেতারা তেঁতুল গাছের খাটলা বেশি পছন্দ করে। এসব গাছের খাটলা দীর্ঘদিন পানিতে থাকলেও নষ্ট কম হয়। স্থানীয় বাজারে বেচাকেনার পাশাপাশি এসব খাটলা চলে যায় ঢাকায়। তবে এখানে যে খাটলা ৩’শ টাকায় বিক্রি হয়, সেই খাটলা ঢাকায় বিক্রি হয় পাঁচ’শ থেকে সাত’শ টাকার মতো।

তবে দাম এত বেশি কেন জানতে চাইলে আরেক ব্যবসায়ী বাদশা বলেন, তেঁতুল গাছ পাওয়া দুষ্কর হয়ে পড়ে। আবার এই তেঁতুল গাছের খাটলার চাহিদাও বেশি থাকে। যার কারণে একটু দাম বেশি।

খাটলা কিনতে আসা মিরপুর উপজেলার আব্দুল মজিদ বলেন, কোরবানির পশুর মাংস কাটার অন্যতম অনুষঙ্গ খাটলা। আসলে বছরের অন্য সময় খাটলা কেনা হয় না। শুধু কোরবানির ঈদেই কেনা হয়। এ বছর সাড়ে ৪’শ টাকা দিয়ে খাটলা কিনেছি। অথচ গতবছর দুইশো টাকা দিয়ে কিনেছিলাম।

এ সম্পর্কিত আরও খবর