সৌরবিদ্যুতে চলবে সেচ পাম্পগুলো: প্রধানমন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-06-15 15:56:54

সরকার দেশের সেচ ব্যবস্থাকে পুরোপুরি সৌরবিদ্যুতের আওতায় নিয়ে আসতে চায় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, সেচ ব্যবস্থাকে পুরোপুরি সৌরবিদ্যুতের ওপর নির্ভরশীল করতে চাই। প্রাথমিকভাবে এক্ষেত্রে কিছু বিনিয়োগের প্রয়োজন হতে পারে, তবে দীর্ঘমেয়াদে খরচ কমাবে।

শনিবার (১৫ জুন) গণভবনে বাংলাদেশ কৃষক লীগ আয়োজিত বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

সরকার বিদ্যুৎ খাতে ভর্তুকি দিচ্ছে জানিয়ে সরকার প্রধান বলেন, একটি চমৎকার পদ্ধতি উদ্ভাবিত হয়েছে। সোলার প্যানেল দিয়ে সজ্জিত একটি ছাতা একটি কূপের উপরে স্থাপন করা হবে যেখানে বৃষ্টির পানি সংরক্ষণ করা হবে। সৌরশক্তি দিয়ে সেচ করা হবে।

তিনি উল্লেখ করেন, এ ব্যবস্থা প্রবর্তনের জন্য বিপুল পরিমাণ জমি নষ্ট করা হবে না। তিনি আরও বলেন, বর্তমানে সোলার প্যানেল তৈরি করা হচ্ছে এবং আমরা সেচ করার জন্য নিকটবর্তী গ্রামে সোলার প্যানেল স্থাপন করতে পারি।

শেখ হাসিনা বলেন, সরকার কৃষিভিত্তিক অর্থনীতি গড়ে তোলার মাধ্যমে দেশকে শিল্পায়নের দিকে এগিয়ে নিয়ে যাবে। প্রধানমন্ত্রী বাংলাদেশকে সবুজ করতে তার দলের নেতা-কর্মীদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের আহ্বান জানান।

তিনি সবুজ আন্দোলনকে জোরদার করতে নদীর বাঁধ, উপকূলীয় অঞ্চল, রাস্তার ধারে, ছাদে, বাড়িতে চারা রোপণের আহ্বান জানান।

অনুষ্ঠানে কৃষক লীগের সভাপতি সমীর চন্দ ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বিশ্বনাথ সরকারও বক্তব্য রাখেন। সঞ্চালনা করেন কৃষক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শামীমা শাহরিয়ার।

এ সম্পর্কিত আরও খবর