মাগুরায় শেষ মুহুর্তে বেচাকেনায় মুখর কোরবানীর পশুর হাট

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মাগুরা | 2024-06-15 20:12:22

মাগুরায় শেষমুহুর্তে বেচা কেনায় জমে উঠেছে কেরবানীর পশুর হাট। আর মাত্র একদিন, তারপরই মুসলিম সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তর ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা উদযাপিত হবে।

শনিবার (১৫ জুন) সদর উপজেলার রামনগর হাট ঘুরে দেখা গেছে, ছোট বড় সকল বয়সী মানুষ গরু ও ছাগল কিনতে হাটে গিয়ে ভিড় করছেন। উৎসবমুখর পরিবেশে হাটে চলছে পশু কেনাবেচা। দেশি ও বিভিন্ন জাতের ছোট ও মাঝারি আকারের গরু ও ছাগলের চাহিদা বেশি দেখা গেছে। মধ্যবিত্তরা তাদের পছন্দ মত স্বল্প বাজেটে পছন্দের পশুটি ক্রয় করছেন।

এবছরেও ছোট ও মাঝারি আকারের পশুর চাহিদা বেশি। তবে ক্রেতাদের অভিযোগ এ বছর কোরবানি হাটে পশুর দাম একটু বেশি। ছাগল কিনতে এসেও একই কথা জানাচ্ছিলেন ক্রেতারা। তবুও ঈদ যেহেতু সন্নিকটে তাই দামাদামি কথা মাথায় বেশি না রেখে একটু চড়া হলেও পছন্দের পশুটি কিনে নিচ্ছেন ক্রেতারা।

রোববার মাগুরার মহম্মদপুরের বেথুলিয়ায় এবছরের শেষ কোরবানীর পশুর হাট অনুষ্ঠিত হবে। এদিকে,কোরবানীর উপলক্ষে মাগুরার সাপ্তাহিক পশু হাট কাটাখালী, আলমখালী, রামনগর, আলোকদিয়া, বেথুলিয়া, গাবতলা ও খামারপাড়া,  লাঙ্গলবাঁধ, সারঙ্গদিয়া, আড়পাড়া পশুর হাট গুলি ক্রেতা ও বিক্রেতাদের উপস্থিতিতে মূখর ছিলো ।

পশু বিক্রেতারা জানান, পশুখাদ্যের দাম বেশি হওয়ার কারণ গরু ছাগলের দাম বেড়েছে। তবে বেচাকেনা ভালো হচ্ছে বলেও জানান তারা। এবছর পশু কেনার খরচ যেমন বেশি অন্যদিকে হাটে খাজনা একটু বেশি দিতে হচ্ছে বলে অনেকে ক্ষোভ প্রকাশ করেন। তবে হাট মালিকরা এজন্য বাজারের উর্ধ্বমুখী অবস্থাকেই দায়ী করেন।

হাট মালিকরা বলছেন, ইজারায় টাকা বেশি দিয়ে হাট কিনতে হয়েছে তাদের। যার ফলে অন্য বছরের চেয়ে এবার পশু প্রতি সামান্য কিছু টাকা এবার বেশি নেওয়া হচ্ছে। তবে এটা অবশ্যই সকলের সাধ্যের মাঝে এবং এতে ক্রেতারা কেউ অসন্তুষ্ট নয় বলেও জানান হাট কর্তৃপক্ষের লোকজন।

জেলা প্রাণী সম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডাক্তার মিহির কান্তি বিশ্বাস বলেন, মাগুরা জেলা প্রাণী সম্পদ সমৃদ্ধ একটি জেলা। জেলায় এ বছর কোরবানির পশুর চাহিদার থেকে বেশি রয়েছে ২৫%। অতিরিক্ত কোরবানির পশুগুলো অন্যান্য জেলায় বিক্রি হয়েছে। আর আমরা বিভিন্ন হাট বাজারের পাশাপাশি অনলাইনের মাধ্যমে কোরবানির পশু বিক্রি প্রক্রিয়ার চেষ্টা করছি।

এ সম্পর্কিত আরও খবর