বাজেটের মধ্যে গরু মিলছে শ্যামপুরের কোরবানির পশুরহাটে

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-06-15 22:07:53

শ্যামপুর কদমতলী বাসস্ট্যান্ড, বালুর মাঠ এলাকায় দু’বছর পর বসেছে কোরবানির পশুরহাট। আগে এখানে প্রতি কোরবানিতে পশুর হাট বসলেও গত দু’বছর অনুমতি দেয়নি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

এ হাটে বাজেটের মধ্য মিলছে কোরবানির পশু। পুরো হাটের কোথাও তেমন বড় গরু নেই। সবই ছোট থেকে মাঝারি আকারের গরু।

দেশের বিভিন্ন স্থান থেকে কোরবানি হাটে পশু আসলেও যোগাযোগ ব্যবস্থা সুবিধার কারণে ফরিদপুর শরীয়তপুরের ব্যাপারীরা এ হাটে তুলনামূলক বেশি।

শরীয়তপুরের ব্যাপারী শাহআলম সরদার বার্তা২৪.কমকে বলেন, এ হাটে তিনি ১৮টি গরু এনেছেন। সবই বাজেটের মধ্যে। এ পর্যন্ত ৩টি গরু বিক্রি হয়েছে। শনিবার রাত, রোববার দিন ও রাত মিলে গরু বিক্রি হয়ে যাবে বলে আশা করছেন তিনি।

কেমন দাম পাচ্ছেন জিজ্ঞাসা করলে তিনি বলেন, মোটামুটি ভালই দাম পেয়েছেন। এ হাটে পশুর সংখ্যা কম। বাকিগুলো দ্রুতই বিক্রি হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ফরিদপুর থেকে ৬টি গরু এনেছেন শেখ টুকু। তিনি বার্তা২৪.কমকে বলেন, ২টি বিক্রি হয়েছে। বাকিগুলোও চাঁদ রাতের আগেই সবগুলো বিক্রি হয়ে যাবে আশা করি।

জুরাইনের বাসিন্দা ক্যাডেট কলেজের শিক্ষক রফিকুর রহমান বার্তা২৪.কমকে বলেন, দাম মোটামুটি নাগালের মধ্যেই আছে। ৯৭ হাজার টাকার একটা গরু কিনেছেন। গত বছরের তুলনায় তেমন দাম বেড়েছে মনে হয়নি।

শ্যামপুরের বাসিন্দা আরিফ মাহবুব বার্তা২৪.কমকে জানান, এ হাটে প্রায় সব গরু ছাগলই বাজেটের মধ্যে আছে। তিনিও ১ লাখ ১০ হাজার টাকায় একটি গরু কিনেছেন। কম দামে গরু কিনতে পারায় খুশি তিনি।

হাট ঘুরে দেখা গেছে, অন্যান্য হাটের তুলনায় এ হাটে গরুর সংখ্যা কম হলেও ৭৫ হাজার থেকে শুরু করে ১ লাখ ২০ হাজারের মধ্যে পাওয়া যাবে এমন গরুর সংখ্যাই বেশি।

এ হাটের দু’নাম্বার হাসিল কাউন্টারের দায়িত্বপ্রাপ্ত মহসীন ভুইয়া বার্তা২৪কে বলেন, দুই বছর পর এবার শ্যামতলী পশুর হাটের অনুমোদন দেওয়া হয়েছে। তাই ব্যাপারীরা এ হাট সমন্ধে তেমন না জানায় হাটে পশুর সংখ্যা তুলনামূলকভাবে কম। তাছাড়া এ অঞ্চলে মধ্যবিত্ত ও নিম্নবিত্তের মানুষের বসবাস বেশি। তাই ব্যাপারীরাও এখানে বাজেটের মধ্যেই গরু আনেন।

তিনি আরও বলেন, তারা আশা করেছিলেন হাটে ১০ হাজারের অধিক গরুর আমদানি হবে। কিন্তু দু’বছর গরুর হাট বন্ধ থাকায় এবার মাত্র দেড় হাজার মতো গরু এসেছে। আর শনিবার বিকেল পর্যন্ত মাত্র আড়াই থেকে ৩শ’ গরু এখন পর্যন্ত বিক্রি হয়েছে। যে দামে হাট ইজারা নেওয়া হয়েছে তাতে এবছর ইজারাদারের বহু টাকা লোকসান হবে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন আওতাধীন ১১টি অস্থায়ী পশুর হাটের অনুমতি দিয়েছে সিটি করপোরেশন। হাটগুলো হলো: দনিয়া কলেজ মাঠ সংলগ্ন খালি জায়গা, সাদেক হোসেন খোকা মাঠের পাশে ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত জায়গা, আমুলিয়া মডেল টাউনের খালি জায়গা, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সংঘের মাঠ সংলগ্ন খালি জায়গা, রহমতগঞ্জ খেলার মাঠ সংলগ্ন আশপাশের খালি জায়গা, শ্যামপুর কদমতলী ট্রাক স্ট্যান্ড, হাজারীবাগ লেদার টেকনোলজি কলেজ সংলগ্ন খালি জায়গা, পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন খালি জায়গা, মেরাদিয়া বাজার সংলগ্ন আশপাশের খালি জায়গা, কমলাপুর স্ট্রেডিয়াম সংলগ্ন এবং বিশ্বরোড সংলগ্ন লিটল ফ্রেন্ডস ক্লাব এলাকার আশপাশের খালি জায়গা।

এ সম্পর্কিত আরও খবর