অপেক্ষা প্রাণের মেলার, চলছে জোর প্রস্তুতি

ঢাকা, জাতীয়

হাদিদ জাবির, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪ | 2023-08-31 06:12:53

বছর ঘুরে আবারো আসছে ভাষার মাস প্রাণের মাস ফেব্রুয়ারি। প্রতি বছরের মত এবারো বাংলা একাডেমির প্রাঙ্গণ মুখরিত হবে বইপ্রেমীদের মিলন মেলায়।  

এর জন্য চলছে জোড় প্রস্তুতি ও বিশাল কর্মজজ্ঞ। এই প্রস্তুতি ও কর্মজজ্ঞ বাঙালি জাতিসত্বার সাথে মিশে থাকা অমর একুশে গ্রন্থমেলা ২০১৯ কে ঘিরে। মাসব্যাপী এই বই মেলা শুরু হয়েছিল ১৯৭২ সালে বাংলা একাডেমির প্রাঙ্গণে। এরপর ক্রমেই অমর একুশে বইমেলা জায়গা করে নিয়েছে বাঙালির ঐতিহ্যবাহী উৎসব হিসেবে।

তাই মেলাকে দর্শনার্থীদের কাছে তুলে ধরতে প্রতি বছরের ন্যায় বাংলা একাডেমি নিচ্ছে জোর প্রস্তুতি। থাকছে সুদৃশ্য পানির ফোয়ারা, মুক্ত মঞ্চ, লেখক ও প্রকাশক মঞ্চ, শিশু প্রহরসহ নানা আয়োজন।

শুক্রবার (২৫ জানুয়ারি) মেলার প্রাঙ্গণ সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি ঘুরে দেখা গেছে এই চিত্র।

বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে চলছে স্টল নির্মাণের কাজ। ব্যস্ত সময় পার করছেন নির্মাণ শ্রমিকেরা । সার্বিক তত্বাবধানে আছে বাংলা একাডেমি । আগামী ১ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা অমর একুশে গ্রন্থমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

বাংলা একাডেমির পরিচালক ড. জালাল আহমেদ বার্তা২৪.কমকে জানান, এবারের মেলায় ৫ টি চত্বরকে ২৪টি প্যাভিলিয়নে সাজানো হয়েছে, যেখানে ৭৫০ টি স্টল থাকবে।

তিনি আরো বলেন, এবারের মেলায় একটা থিম ঠিক করা হয়েছে, "বিজয় বায়ান্নো থেকে একাত্তর- নব পর্যায়ে"।  এই থিমের উপর ভিত্তি করে মেলা সাজানো হবে, আর মেলার পুরো ডিজাইন বিন্যাস করেছেন আমাদের দেশের বিখ্যাত স্থপতি  এনামুল কবির নির্ঝর। 

বাংলা একাডেমির পরিচালক বলেন, বই মেলায় বাংলা একাডেমির প্রাঙ্গণে থাকবে বাংলা একাডেমির স্টল, বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান ও মিডিয়া স্টল, ম্যাগাজিন স্টল ও  সোহরাওয়ার্দী উদ্যান অংশে থাকবে তথ্যকেন্দ্র, সৃজনশীল প্রকাশনা স্টল, শিশু স্টল, কমিকস স্টল, খাবারের স্টলসহ নানা ধরনের স্টল। তাছাড়া থাকবে মহিলা ও পুরুষদের জন্য পৃথক অজু ও নামাজের ব্যবস্থা।

কাজের অগ্রগতি দেখতে  মেলা প্রাঙ্গণে বেশ কয়েকজন প্রকাশকের দেখা মেলে। তাম্রলিপির প্রকাশক, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির পরিচালক ও মেলা বিষয়ক কমিটির সদস্য তারিকুল ইসলাম রনি বার্তা২৪.কম বলেন, কাজের অগ্রগতিতে খুশি তারা। এবারের মেলায় গুনগত মানের বই আসবে বলে আশা করছেন তিনি।

শামিম প্রকাশনীর মোহাম্মদ শামিম জানান, তারা মেলার জন্য পুরোপুরি প্রস্তুত।

মেলায় সকল দর্শনার্থীদের সুবিধার্থে মেলার ম্যাপ ও ডিজিটাল স্ক্রিন থাকবে বলে জানিয়েছেন বাংলা একাডেমির কর্মকর্তারা।

এ সম্পর্কিত আরও খবর