প্রতিপক্ষ এলেও উপজেলা চেয়ারম্যানের সভা বয়কট ১০ ইউপি চেয়ারম্যানের

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো | 2024-06-21 00:17:37

চট্টগ্রামের আনোয়ারা উপজেলা পরিষদের নির্বাচনে সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর অনুসারী তৌহিদুল হক চৌধুরীকে ২২ হাজার ২৩ ভোটের বড় ব্যবধানে হারিয়েছিলেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খানের অনুসারী কাজী মোজাম্মেল হক। নবনির্বাচিত এই উপজেলা চেয়ারম্যানের প্রথম সভায় সেই ‘প্রতিপক্ষ’ তৌহিদুল হক চৌধুরী হাজির হলেও বয়কট করেছেন ১০ ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান। তাদের বয়কটের কারণে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত বাস্তবায়ন হয়নি। বৃহস্পতিবার (২০ জুন) উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এই সভার আয়োজন করা হয়েছিল।

গত ২০ মে এই উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে কাজী মোজাম্মেল হক পান ৫৮ হাজার ৮৩০ ভোট। অন্যদিকে তৌহিদুল হক চৌধুরী পান ৩৬ হাজার ৮০৭ ভোট। গত ১২ জুন শপথ নেওয়ার পর বৃহস্পতিবার প্রথমে মতবিনিময় সভায় ও পরে প্রথম সাধারণ সভায় যোগ দেন উপজেলা চেয়ারম্যান কাজী মোজাম্মেল হক। এরপর থেকেই দলে দলে মিছিল নিয়ে উপজেলা প্রাঙ্গণে আসতে শুরু করেন দলীয় নেতাকর্মী ও উপজেলা চেয়ারম্যানের অনুসারীরা।

উপজেলা চেয়ারম্যান কাজী মোজাম্মেল হকের সভাপতিত্বে ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইশতিয়াক ইমনের সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন সাবেক উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী, সাবেক ভাইস চেয়ারম্যান মৃণাল কান্তি ধর, বর্তমান ভাইস চেয়ারম্যান এম এ মান্নান মান্না, নারী ভাইস চেয়ারম্যান চুমকী চৌধুরী।

উপজেলা পরিষদ সূত্রে জানা যায়, বৃহস্পতিবার বেলা ১১টায় উপজেলায় কর্মরত বিভিন্ন দাপ্তরিক কর্মকর্তাদের পরিচিতি ও মতবিনিময় সভা এবং সাড়ে ১১টায় উপজেলা পরিষদের প্রথম সাধারণ সভা আহ্বান করা হয়। সভায় উপজেলার ১১ ইউনিয়নের মধ্যে শুধু বরুমচড়া ইউনিয়ন পরিষদের শামসুল ইসলাম চৌধুরী উপস্থিত ছিলেন। কিন্তু বৈরাগ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নোয়াব আলী, বারশত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম এ কাইয়ুম শাহ্, রায়পুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমিন শরীফ,বটতলী ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাহবুব আলী,বারখাইন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসনাইন জলিল চৌধুরী শাকিল,আনোয়ারা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অসিম কুমার দেব, চাতরী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আফতাব উদ্দিন চৌধুরী সোহেল, পরৈকোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিজুল হক চৌধুরী বাবুল,হাইলধর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কলিম উদ্দিন ও জুঁইদন্ডী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ ইদ্রিচ বয়কট করেন। বয়কট করা ১০ চেয়ারম্যানই সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর অনুসারী হিসেবে পরিচিত।

প্রথম সভার আলোচ্যসূচিতে বিগত সভার কার্যবিবরণী পর্যালোচনা ও অনুমোদন, উপজেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান নির্বাচন, উপজেলা পরিষদ কমিটি গঠন, উপজেলা পরিষদ পঞ্চবার্ষিকী উন্নয়ন পরিকল্পনা সম্পর্কে আলোচনা, বিভাগীয় কার্যক্রম সম্পর্কে আলোচনা ও ইউনিয়ন পরিষদ বিষয়াবলী সম্পর্কে আলোচনার কথা ছিল। কিন্তু ১০ চেয়ারম্যানের বয়কটের কারণে ‘কোরাম’ পূর্ণ না হওয়ায় সেসব সিদ্ধান্ত বাস্তবায়ন হয়নি।

চেয়ারম্যানদের অনুপস্থিতি সভার স্বাভাবিক কার্যক্রমকে ব্যাহত করছে কিনা এমন প্রশ্নের উত্তরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইশতিয়াক ইমন বলেছেন, কোনো বিষয়ে ভোট গ্রহণের ক্ষেত্রে কোরামের যারা সদস্য আছেন ইউপি চেয়ারম্যান, সংরক্ষিত মহিলা সদস্য, পরিষদের তিন চেয়ারম্যানকে প্রয়োজন হয়। সভায় উপজেলা চেয়ারম্যান, একজন ইউপি চেয়ারম্যান এবং দপ্তর প্রধানরা উপস্থিত ছিলেন। তাই সভায় বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

কেন বয়কট করেছেন এমন প্রশ্নে একাধিক চেয়ারম্যান বলেছেন একই কথা। তারা বলেন, ‘উপজেলা নির্বাচন পরবর্তী সময়ে বিভিন্ন ইস্যু নিয়ে বেশ কয়েকজন ইউপি চেয়ারম্যানের ওপর হামলা করা হয়েছে। এতে করে আমরা চরম নিরাপত্তাহীনতায় ভুগছি। যারা উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম এ মান্নান চৌধুরীর ওপর হামলা করেছে, তারা আজ দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে নতুন উপজেলা চেয়ারম্যানের পেছনে দাঁড়িয়ে ছিল। আনোয়ারায় যে শান্ত পরিবেশ ছিল, তা এখন অনুপস্থিত। তাই শান্ত পরিবেশ ফিরে না আসা পর্যন্ত আমরা সভায় উপস্থিত হতে পারছি না।’

তবে চেয়ারম্যানরা নিরাপত্তাহীনতার কারণে বয়কট করেছেন এমন বিষয় মানতে নারাজ নতুন উপজেলা চেয়ারম্যান কাজী মোজাম্মেল হক। তিনি বলেন, ‘নিরাপত্তার শঙ্কা আসলে একটা বাহানা। যে সভায় স্বয়ং উপজেলা নির্বাহী কর্মকর্তা উপস্থিত ছিলেন সেখানে কিসের শঙ্কা। ইউপি চেয়ারম্যানদের সভার চিঠি ছাড়াও একাধিকবার ফোন করে জানানো হয়েছে। তারপরও তারা উপস্থিত হননি। তারা হয়তো মনে করছেন, তারা না আসলে উপজেলা পরিষদ অকার্যকর হবে। তারা হয়তো নির্বাচনের এই বিজয়কে মেনে নিতে পারছেন না। তাই তারা একেক ইস্যু দেখিয়ে সংকট সৃষ্টি করতে চাচ্ছেন। তবে মনে হয় না কোনো সংকট সৃষ্টি হবে।

এ সম্পর্কিত আরও খবর