সিলেটে এক সপ্তাহ সাপের কামড়ে আহত ১২

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, সিলেট | 2024-06-23 00:17:18

সিলেটে বন্যা পরিস্থিতিতে তিন উপজেলায় এক সপ্তাহে বিভিন্ন ধরণের সাপের কামড়ে আহত হয়েছেন অন্তত ১২ জন।

সিলেটের কোম্পানিগঞ্জ, গোয়াইঘাট এবং জৈন্তাপুর এই তিনি উপজেলাতে বন্যা পরিস্থিতি ভয়াবহ ছিলো। সাপের উপদ্রবও এই তিন উপজেলাতে বেশি ছিলো বলে জানা যায়।

তবে সিলেটে এখন পর্যন্ত রাসেলস ভাইপার বা চন্দ্রবোড়া সাপের কামড়ে আক্রান্ত হয়েছেন এমন রোগী পাওয়া যায়নি।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল সূত্রে জানা যায়, ১৫ জুন থেকে শনিবার পর্যন্ত ১২ জন রোগী বিভিন্ন প্রজাতির সাপের কামড়ে আক্রান্ত হয়ে এসে ভর্তি হন। এরমধ্যে ১১ জন রোগীই বিষধর সাপের কামড়ের ছিলেন না। তাদেরকে চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে।

জৈন্তাপুর থেকে একজনকে কোবরা সাপের কামড়ে গুরুতর আহত অবস্থায় ২০ তারিখে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। তাকে আইসিউতে রাখা হয়েছিল বলে জানিয়েছেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা.সৌমিত্র চক্রবর্তী।

শনিবার রাতে বার্তা২৪.কম'র সাথে আলাপকালে তিনি বলেন, সিলেটে রাসেল ভাইপার সাপ এখন পর্যন্ত পাওয়া যায়নি বা নেই। বন্যার সময় বিভিন্ন ধরনের সাপের কামড়ে ১২ জন রোগী হাসপাতালে আসেন। তাদের প্রত্যেক অ্যান্টিভেনম ডোজ দেয়া হয়েছে। সবাই সুস্থ হয়ে বাসায় ফিরেছেন।

তিনি আরও বলেন, জৈন্তাপুর উপজেলার একজন কোবরা সাপের কামড়ে আহত হয়েছিলেন তাকে অ্যান্টিভেনম ডাবল ডোজ দেয়া হয়েছে। পাশাপাশি গুরুতর আহত হওয়ায় আইসিইউ সাপোর্ট দেয়া হয়েছে। বর্তমানে তিনি সুস্থ রয়েছেন।

ডা.সৌমিত্র চক্রবর্তী বলেন, বন্যায় বিভিন্ন এলাকায় সাপের উপদ্রব বেড়ে যায়। তবে, এখনো রাসেল ভাইপার সাপ সিলেটে নেই তাই কেউ আতঙ্কিত হবেন না। সাপে কামড় দিলে রোগীকে সাথে সাথে সরকারি হাসপাতালে নিয়ে যান। আমাদের ওসমানী মেডিকেলসহ সিলেটের সবকটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সাপে কামড় রোগীর চিকিৎসা দিতে প্রস্তুত।

এ সম্পর্কিত আরও খবর