বেলা বাড়ার সঙ্গে বাড়ে হকারদের উৎপাত

সিলেট, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, সিলেট, বার্তা২৪.কম | 2023-09-01 08:11:30

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সিলেট নগরীর ফুটপাতগুলোতে বাড়ে হকারের সংখ্যা। তারা নগরীর প্রাণকেন্দ্র বন্দরবাজার ও জিন্দাবাজারের ফুটপাতগুলো দখলে নিয়ে নেয়। সাধারণ মানুষের হাঁটার জায়গায় ও সড়কজুড়ে পণ্য সামগ্রীর পসরা সাজিয়ে বসে তারা। হাঁটার জায়গা না পেয়ে দুর্ভোগ পোহাতে হয় পথচারীদের।

মাত্র ২৬ বর্গকিলোমিটার আয়তনের সিলেট নগরীতে বাস করে প্রায় ১০ লাখ মানুষ। নগরীর বন্দরবাজার, জিন্দাবাজার ও কোর্ট পয়েন্ট শহরের ব্যস্ততম এলাকা। দীর্ঘদিন ধরে গুরুত্বপূর্ণ এসব সড়ক আর পাশের ফুটপাতগুলো দখল করে রেখেছে হকাররা। ফলে জনসাধারণের চলাফেরায় বিঘ্ন ঘটছে।

এমনকি, সড়কেও হকারদের পসরা থাকায় নির্বিঘ্নে চলতে পারছে না যানবাহনও। কোথাও কোথাও প্রতিযোগিতার মাধ্যমে সড়কের অর্ধেক জুড়ে দখল করে নিয়েছে হকাররা। ফলে প্রায়ই দেখা দিচ্ছে তীব্র যানজট।

বিঘ্ন সৃষ্টিকারী এসব হকার উচ্ছেদে রহস্যজনক ভূমিকা পালন করছে সিলেট সিটি করপোরেশন। পুলিশ প্রশাসনের সামনে সড়ক দখল করে ব্যবসা চললেও নীরব ভূমিকা তাদের।

নগরীর হাসান মার্কেটের সামনে সকাল ১০টা থেকেই নেমে পড়ে হকাররা। অভিযোগ রয়েছে, দোকান মালিকরা হকারদের কাছ থেকে বিশেষ সুবিধা নিয়ে তাদের বসার সুযোগ করে দিয়েছে। ফলে অনেকেই পসরা সাজিয়ে বসে থাকে।

সিলেট জেলা প্রশাসকের কার্যালয়, সিটি করপোরেশনের কার্যালয়, জেলা পরিষদের কার্যালয় ঘিরে হকারদের উপস্থিতি বেশি। এতে কেনাকাটার সুবিধা পেলেও স্থানীয়দের ভোগান্তিই পোহাতে হয় বেশি।

এ ব্যাপারে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী জানান, হকারদের বিরুদ্ধে আবারো অভিযান চালানো হবে। এক্ষেত্রে মার্কেট মালিকদের আরও সচেতন হতে হবে।

এ সম্পর্কিত আরও খবর