ছাত্রলীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-08-28 22:23:34

সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা আর শোভাযাত্রার মধ্য দিয়ে পালিত হলো আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী। দিবসটি উপলক্ষে শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) এসব কর্মসূচির আয়োজন করা হয়। গত ৪ জানুয়ারি ছাত্রলীগের ৭১ তম প্রতিষ্ঠা বার্ষিকী ছিল। তবে আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের মৃত্যুতে উদযাপন পিছিয়ে ২৬ জানুয়ারি করা হয়।

দুপুরে ঢাবির অপরাজেয় বাংলার পাদদেশে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে ছাত্রলীগ। এতে সংগঠনটির কেন্দ্রীয় ও ঢাবি শাখা ছাত্রলীগের নেতাকর্মী ছাড়াও ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজসহ রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রলীগের নেতাকর্মীরা অংশ নেন। ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকরাও অংশ নেন বিশাল এই শোভাযাত্রায়। তবে, যানজট এড়াতে শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয় এলাকার বাইরে না গিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে শেষ হয়।

এর আগে, সকালে জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর ছাত্রলীগের দলীয় সংগীত পরিবেশন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের ছাত্রলীগের নেতাকর্মীরা। দলীয় নৃত্য পরিবেশন করেন শিল্পকলা একাডেমির শিল্পীরা। বেলুন ও কবুতর উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য তোফায়েল আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে সংগঠনটির গৌরবোজ্জ্বল ইতিহাস আর ঐহিত্য তুলে ধরে তিনি বলেন, ‘আগামী মার্চে ডাকসু নির্বাচন হবে। আমি বিশ্বাস করি, ছাত্রলীগের মধ্যে যে ঐক্য স্থাপিত হয়েছে, আবারও সেই ৬৭/৬৮-এর মতো, আবার ছাত্রলীগ বিজয়ী হয়ে ডাকসুতে নেতৃত্ব দেবে।'

ছাত্রলীগের নেতাকর্মীদের সুশৃঙ্খল ও ঐক্যবদ্ধ থাকার আহবান জানিয়ে সংগঠনের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বলেন, ‘মুরব্বি ছাত্রলীগ কর্মীকে মাথায় হাত রেখে বলেন- বাবা তুমি ভালো কিছু করছো, বাবা-মা যেন গর্ব করে বলতে পারে- আমার ছেলে বা মেয়ে ছাত্রলীগ করে। এই যে গর্ব, দোয়া ও আশীর্বাদ এটা যেন ছাত্রলীগ অর্জন করতে পারে।’

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী বলেন, ৭০ নির্বাচনের মতো এবারও আওয়ামী লীগ বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বিপুল ভোটে বিজয়ী হয়েছেন। বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। ছাত্রলীগ বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠায় শেখ হাসিনার ভ্যানগার্ড হিসাবে কাজ করবে।

অনুষ্ঠানের অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমানসহ ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন।

এ সম্পর্কিত আরও খবর