রাজস্ব ফাঁকির চিন্তা না করার আহবান এমপি লতিফের

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা ২৪.কম | 2023-08-30 00:02:50

ব্যবসায়ীদের প্রতি রাজস্ব ফাঁকির চিন্তা না করার আহবান জানিয়েছেন চট্টগ্রাম বন্দর আসনের সাংসদ এমএ লতিফ।

শনিবার (২৬ জানুয়ারি) কাস্টমস হাউজের অডিটোরিয়ামে আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০১৯ এর প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান।

এম এ লতিফ বলেন, দৃষ্টিভঙ্গি পাল্টিয়ে কর ফাঁকি রোধে ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে। দেশকে এগিয়ে নেওয়ার জন্য সকলের পজিটিভ চিন্তা দরকার। একজন রাজস্ব কর্মকর্তা রাজস্ব আহরণের পাশাপাশি পজিটিভ চিন্তার মাধ্যমে দেশকে সাহায্য করতে পারে।

তিনি বলেন, অতীতে আমরা রাজনীতিতে উন্নয়নের কথা শুনেছি কিন্তু দেখতাম না। তবে শেখ হাসিনার সরকার তা দেখিয়েছে। ব্যবসায়ী ও কর্মচারীদের মধ্যে অনেক অসাধু আছে। তার মানে এ নয় যে সবাই অসাধু। আমরা প্রত্যেকটা মানুষ দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অনেক গুরুত্বপূর্ণ।

ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশনের ১৮২টি সদস্য দেশে দিবসটি পালিত হচ্ছি। প্রতিপাদ্য বিষয় স্মার্ট বর্ডারস ফর সীমল্যাস ট্রেড, ট্র্যাভেল অ্যান্ড ট্রান্সপোর্ট ।

জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (শুল্ক ও ভ্যাট প্রশাসন)  প্রকাশ দেওয়ান বলেন, কাস্টমস এমন একটি প্রতিষ্ঠান যেখানে শুধু রাজস্ব আহরণ নয় সিকিউরিটিও দেখতে হয়। এ সিকিউরিটির জন্য আমরা অনেক কিছু করতে পারি না। আমরা চাই দ্রুত সময়ে ব্যবসায়ীদের পণ্য দ্রুত খালাস করতে। কাস্টমসের কাজকে কিভাবে সহজ করা যায় আমরা এখন ওই পথে কাজ করছি।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, ৫ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম চেম্বার অটোমেশন সার্ভিস চালু করে ছিল। আমদানি-রপ্তানির ক্ষেত্রে আমাদের কাছে সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ। সময়ের ওপর ভিত্তি করে আমরা ব্যবসা করছি। কিন্তু বন্দরের গেইটগুলোতে স্ক্যানার মেশিন না থাকায় দীর্ঘ যানজট লেগে থাকে। এতে প্রচুর সময় অবচয় হয়।  তাই প্রত্যেক গেইটে স্ক্যানার মেশিন বসানো উচিত। ব্যবসায়ীরা যেন অহেতুক ঝামেলায় না পড়ে ওদিকে কাস্টমসকে বিশেষ নজর দিতে হবে।

অনুষ্ঠানে কাস্টমস কমিশনার ড. এ কে এম নুরুজ্জামান বলেন, ইন্টারন্যাশনাল কাস্টমসের কাজ শুধু রাজস্ব আহরণ নয়। রাজস্ব আহরণের পাশাপাশি মাদকসহ বিভিন্ন অবৈধ চোরা চালান রোধে কাজ করে যাচ্ছে। কাস্টমসকে আধুনিকীকরণ জন্য ২ হাজার ৪০০ কোটি টাকার প্রকল্প হাতে নেয়া হয়েছে। তা বাস্তবায়ন হলে আধুনিক কাস্টমসে রূপান্তরিত হবে। ২০৪১ আমাদের স্বপ্ন নয় এটা আমদের বাস্তবায়তা।

চট্টগ্রাম কাস্টমস ক্লিয়ারিং এন্ড ফরোয়ার্ডিং এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু বলেন, দেশের ৮০ শতাংশ রাজস্ব আহরণ হয় চট্টগ্রাম কাস্টমস হাউস থেকে। কিন্তু কাস্টমস হাউসের এখন বিশেষ সমস্যা লোকবল সংকট। এ সংকট দূর করা গেলে রাজস্ব আহরণের মাত্রা আরও বেশি বৃদ্ধি পাবে।

কাস্টমস কমিশনার ড. এ কে এম নুরুজ্জামানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (শুল্ক ও ভ্যাট প্রশাসন)  প্রকাশ দেওয়ান, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের  কমিশনার সৈয়দ গোলাম কিবরীয়া, চট্টগ্রাম কর অঞ্চল-১ কমিশনার মাহবুবুল আলম, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম ও মেট্রোপলিটন চেম্বারের সভাপতি খলিলুর রহমান। দিবসটি উপলক্ষে কাস্টমস হাউস থেকে বর্ণাঢ্য র‍্যালী বের করা হয়।

এ সম্পর্কিত আরও খবর