দরজায় কড়া নাড়ছে বসন্ত-ভালোবাসা দিবস

, জাতীয়

সোহাগ আলী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, ঝিনাইদহ, বার্তা২৪.কম | 2023-08-30 12:47:25

দরজায় কড়া নাড়ছে বসন্ত, ভালোবাসা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আর এই ৩টি দিবসের বাজার ধরতে ব্যস্ত সময় পার করছে ঝিনাইদহের ফুল চাষিরা।

ঝিনাইদহ সদর, কালীগঞ্জ ও কোটচাঁদপুরের বিভিন্ন গ্রামে মাঠের পর মাঠে এখন চাষির ব্যস্ততা। তারা চাষ করছে গাঁদা, রজনীগন্ধা, গোলাপ, গ্লাডিওলাস, জারবেরা ও লিলিয়াম ফুল। ৩টি দিবসের বাজার ধরতে দিনরাত পরিশ্রম করছে এখানকার ফুল চাষিরা। জমিতে সার প্রয়োগ, সেচ প্রদান, আগাছা দমন, কীটনাশক প্রয়োগ করছে তারা।

আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর ফলন ভালো হয়েছে। দিবস ৩টি উপলক্ষে দাম ভালো পেলে লাভের মুখ দেখবে চাষিরা।

ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দেওয়া তথ্য মতে, এ বছর ফুল চাষ করা হয়েছে ৩৮৫ হেক্টর জমিতে। যার মধ্যে রয়েছে গোলাপ ৯ হেক্টর, গাঁদা ৩৩০ হেক্টর, রজনীগন্ধা ৩৩ হেক্টর, গ্লাডিওলাস ১১ হেক্টর, জারবেরা ১.৫ হেক্টর ও লিলিয়াম ফুল ১ হেক্টর।

সদর উপজেলার বিভিন্ন গ্রামের মাঠে গিয়ে দেখা যায়, চাষিরা ফুল পরিচর্যায় ব্যস্ত সময় পার করছে। চাষি আদম আলি জানান, তিনি ১ বিঘা জমিতে গোলাপ ফুলের চাষ করেছেন। এখন জমিতে সেচ ও সার দেওয়া হয়েছে। বর্তমানে প্রতি পিস গোলাপ ফুল ২ থেকে ৩ টাকা দরে বিক্রি হচ্ছে। বসন্ত ও ভালোবাসা দিবসে এই ফুলের দাম ৮ থেকে ১০ টাকা হবে বলে আশা করছেন তিনি।

আদম আলীর মতো ভালো ফলন ও দাম পাওয়ার আশায় জেলার বিভিন্ন গ্রামের মাঠে দিন-রাত পরিশ্রম করছে চাষিরা।

গান্না বাজার ফুল ব্যবসায়ী সমিতির সভাপতি দাউদ হোসেন জানান, এ বছর ফুলের দাম ভালো আছে। ফেব্রুয়ারির ৮ তারিখ থেকে পুরোদমে ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে ফুল বিক্রি করা হবে।

দাউদ হোসেন জানান, ফুল বহনকারী গাড়ি ফেরি ঘাটে আটকে থাকলে চাষিরা ক্ষতিগ্রস্ত হয়। সেই সময় ফুল বহনকারী গাড়িগুলো আলাদা ভাবে পারাপারের ব্যবস্থা করার দাবি তার।

ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ জি এম আব্দুর রউফ জানান, ফুল চাষিদের ভালো ফলন পেতে জেলার কৃষি বিভাগের পক্ষ থেকে উৎপাদন ব্যবস্থাপনা, পরিমিত সারের ব্যবহার, সময় মতো সেচ প্রদানের পরামর্শসহ সকল প্রকার প্রযুক্তিগত সহযোগিতা করা হচ্ছে। ভালো দাম পাওয়ায় এ এলাকার চাষিরা দিন দিন ফুল চাষে আগ্রহী হচ্ছে। ফেব্রুয়ারিতে যে ৩টি দিবস রয়েছে, আশা করা যাচ্ছে ভালো দাম পাবে চাষি।

এ সম্পর্কিত আরও খবর