সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে সফল আরপিএমপি

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম | 2023-08-31 07:35:19

রংপুর মেট্রোপলিটন পুলিশের (আরপিএমপি) ট্রাফিক বিভাগ গত চার মাসে সাড়ে ১৩ হাজার মামলায় ৩৫ লাখ টাকার মতো জরিমানা আদায় করেছে। এর মধ্যে শুধুমাত্র ই-ট্রাফিক কার্যক্রমের মাধ্যমে প্রায় ২৮ লাখ টাকা জরিমানা আদায় হয়েছে। বর্তমানে সড়কে দুর্ঘটনা রোধ ও শৃঙ্খলা ফেরাতে নিরলসভাবে কাজ করছে এ বিভাগটি।

গত বছরের ১৬ সেপ্টেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে রংপুর মেট্রোপলিটন পুলিশের (আরপিএমপি) অনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর প্রায় এক মাস পর নতুন উদ্যোমে নতুন পোশাকে নতুন মনোবলে মাঠে নামে মহানগর ট্রাফিক পুলিশ। শুরু থেকেই সড়কে শৃঙ্খলা ফেরানো ও দুর্ঘটনা রোধে কাজ করে এ বিভাগটি।

নগরীতে যানজট নিরসন ও ফুটপাত দখল মুক্ত এবং রাস্তার কোল ঘেঁষে গড়ে তোলা অবৈধ স্থাপনা উচ্ছেদে সিটি করপোরেশন কর্তৃপক্ষসহ বিভিন্ন শ্রমিক ও পেশাজীবী সংগঠনের সঙ্গে মতবিনিময় সভা করেন। সেপ্টেম্বরে যাত্রা করে এক মাস পার হতেই আরপিএমপি কমিশনার মোহাম্মদ আবদুল আলীম মাহমুদের প্রচেষ্টায় চালু করা হয় ই-ট্রাফিক প্রসিকিউশন ব্যবস্থা। যার মাধ্যমে সহজ হয়েছে জরিমানা পরিশোধ করা। কমেছে ভোগান্তিও।

বর্তমানে রংপুর মহানগরীতে ট্রাফিক পুলিশের অত্যাধুনিক ট্রাফিক গোল চত্বর, ট্রাফিক বক্স, রোড ডিভাইডার, রাস্তা পারাপারে জেব্রা ক্রসিং, রোড মার্কিং, অভিযোগ বক্স স্থাপনসহ বেশ কিছু নতুন সংযোজন নগরবাসীর নজর কাড়ছে। যা আগে নগরীতে দেখা যায়নি।

মাত্র ৮৩ জনকে নিয়ে নতুন উদ্যমে সজ্জিত মহানগর পুলিশের এ বিভাগটি গেল চার মাসে সেখানে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে সফল হয়েছে। চার মাসে সড়ক দুর্ঘটনায় মাত্র একজনের মৃত্যু হয়েছে। সেই দুর্ঘটনাটিও ঘটেছে মোটরসাইকেল আরোহীর নিজের ভুলে। এছাড়াও নগরীতে হেলমেট ব্যবহারকারী মোটরসাইকেল চালকের সংখ্যা বেড়েছে।

বর্তমানে নগরবাসীর মধ্যে ট্রাফিক আইন সচেতনতা সৃষ্টি করতে বেশ কিছু উদ্যোগ নিয়ে কাজ করছে এই বিভাগ। আজ রোববার (২৭ জানুয়ারি) থেকে শুরু হওয়া পুলিশ সেবা সপ্তাহে ট্রাফিক ব্যবস্থাপনা সম্পর্কে জনসচেতনতা বাড়াতে রাখা হয়েছে বেশ কিছু কার্যক্রম।

যার মধ্যে রয়েছে জাহাজ কোম্পানি মোড় হতে বেতপট্টি রোডের একমুখী রাস্তা উদ্বোধন, পথচারীদের সঙ্গে ট্রাফিক সচেতনতামূলক মতবিনিময়, ধাপ মেডিকেল মোড়ে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ সম্মুখে ফুটওভার ব্রিজ ব্যবহারে ছাত্র-ছাত্রীদেরকে সহায়তা, চেকপোস্ট চলাকালীন ট্রাফিক আইন মান্যকারীদের ফুলেল অভ্যর্থনা জানানো, নগরীর গুরুত্বপূর্ণ স্থানে পোস্টার, প্লাকার্ড, লিফলেট ও ফেস্টুন ঝুলানো, ওপেন হাউস ডে, মোটরসাইকেল শোভাযাত্রা এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, শ্রমিক সংগঠন ও ব্যবসায়ীদের সঙ্গে সচেতনতামূলক সভা।

এ ব্যাপারে রংপুর মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের পুলিশ পরিদর্শক (শহর ও যানবাহন) মো. দেলোয়ার হোসেন বলেন, ‘মহানগর পুলিশ প্রতিষ্ঠার পর থেকে আমরা যানজন নিরসন ও ফুটপাত দখল মুক্তকরণে কাজ করে যাচ্ছি। ইতোমধ্যে নগরীতে যানজট নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। এখন আর আগের মতো যানজট নেই। ফুটপাতে চলাচল নিয়ে মানুষের মধ্যে ভোগান্তিও নেই।’

তিনি জানান, ট্রাফিক বিভাগ গত চার মাসে ১৩ হাজার ২৫০টি মামলা করেছে। এর মধ্যে ই-ট্রাফিক পুলিশিং এ মামলা দায়ের হয়েছে ছয় হাজার ৯৪৬টি। বাকি ৬ হাজার ৩০৪টি মামলা হয়েছে থানাগুলোতে। এসব মামলায় জরিমানা আদায় হয়েছে প্রায় ৩৫ লাখ টাকা। এর মধ্যে ই-ট্রাফিক থেকে ২৭ লাখ ৯৩ হাজার ৫০ টাকা এবং থানাগুলো থেকে ৫ লাখ ৫৫ হাজার ৫শ টাকা জরিমানা আদায় হয়েছে। থানাগুলো অক্টোবর মাসে ৭৫ হাজার ৫শ টাকা, নভেম্বরে ৮৭ হাজার এবং ডিসেম্বর মাসে ৩ লাখ ৯৩ হাজার টাকা আদায় করেছে।

অন্যদিকে রংপুর মহানগর পুলিশের সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক উত্তর/দক্ষিণ) ফরহাদ ইমরুল কায়েস বলেন, ‘ট্রাফিক পুলিশের কার্যক্রম সহজ করার লক্ষ্যে সম্প্রতি উত্তর ও দক্ষিণ বিভাগে কাজ করা হচ্ছে। আগের চেয়ে এখন ট্রাফিক সেবা সহজ হয়েছে। আমরা সড়কে যেমন শৃঙ্খলা ফেরাতে চাই, তেমনি মানুষের মধ্যে আইনের প্রতি শ্রদ্ধাও জাগ্রত করতে কাজ করছি।’

এ সম্পর্কিত আরও খবর