পরীক্ষার হলে সন্তান, বাইরে উদ্বিগ্ন অভিভাবকরা

, জাতীয়

আল-আমিন রাজু, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-06-30 11:10:47

সারাদেশে রোববার সকাল ১০টায় শুরু হয়েছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা (এইচএসসি)। এবার পরীক্ষায় অংশ নিচ্ছেন দেশের সাড়ে ১৪ লাখ শিক্ষার্থী। সবার মতো এবার রাজধানীর মোহাম্মদপুরের লালমাটিয়া মহিলা কলেজ থেকে পরীক্ষা দিচ্ছেন যাত্রাবাড়ী মুসলিমনগর এলাকার বাসিন্দা রিপা বেগমের মেয়ে। তার পরীক্ষার কেন্দ্র পড়েছে মোহাম্মদপুরের ইকবাল রোডের মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল এন্ড কলেজে।

মা রিপা বেগম একমাত্র মেয়েকে সময় মতো পরীক্ষার কেন্দ্রে পৌঁছে দিতে ভোর ৫টায় ঘর থেকে বের হয়েছেন। বৃষ্টি মাথায় যানজট পেড়িয়ে সময় মতো মেয়েকে পরীক্ষার হলে পৌঁছে দিয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন। এখন মেয়ের অপেক্ষায় পরীক্ষার হলের বাইরে দাঁড়িয়ে অপেক্ষা করছেন।

মেয়ের পরীক্ষার প্রস্তুতি ভালো হয়েছে জানিয়ে তিনি বার্তা২৪.কমকে বলেন, 'যাত্রাবাড়ী থেকে ভোর ৫টায় মেয়েকে নিয়ে বের হয়েছি। সময় মতো হলে আসতে পেরেছি। এবার প্রস্তুতি অনুযায়ী পরীক্ষা ভালো হোক সেই দোয়া করছি।'

রিপা বেগম আরও বলেন, 'আমার দুই সন্তান। দুজনেই পরীক্ষার হলে এই কেন্দ্রে হলো। এর আগে আমার ছেলেও পরীক্ষা দিয়েছে। পরীক্ষার দিন সকালে গাড়ি পাওয়া কষ্ট। গত বছর ছেলে নিয়ে হেঁটেও অনেক পথ আসতে হয়েছে।'

পুরান ঢাকা থেকে ছেলেকে নিয়ে আসা সাগর রায় ও পুস্পমালিনি দেবী দাসি। 
 

রোববার সকাল ১০টা থেকে ইকবাল রোডের প্রিপারেটরি স্কুলের কেন্দ্রের আশেপাশের এলাকা ঘুরে দেখা যায়, শতশত অভিভাবক বাইরে অপেক্ষা করছেন। ভেতরে তাদের সন্তান জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ পরীক্ষা দিচ্ছেন। কলেজ পেরিয়ে বিশ্ববিদ্যালয়ে প্রবেশের এই পরীক্ষায় সন্তানের মঙ্গল কামনায় বাবা মা নিজ নিজ ধর্মের ইবাদত করছেন।

যেমনটা দেখে গেলো পুরান ঢাকা থেকে ছেলেকে নিয়ে আসা সাগর রায় ও পুস্পমালিনি দেবী দাসি দম্পতিকে। সনাতন ধর্মাবলম্বী এই বাবা-মা ছেলের পরীক্ষার হলের বাইরের রাস্তার ফুটপাতে নিজ ধর্মের তফসি পাঠ করছেন।

তারা বার্তা২৪.কমকে বলেন, 'ছেলে পরীক্ষার হলে পরীক্ষা দিচ্ছে। আমাদের বাইরে থেকে মঙ্গল কামনা ছাড়া কিছুই করার নেই। রাস্তার পাশে বসে অপেক্ষা করছি আর তফসি পাঠ করছি যেন ছেলের পরীক্ষা ভালো হয়।'

সন্তানের পরীক্ষার হলের সামনে অপেক্ষায় থাকা অভিভাবকরা বলছেন, পরীক্ষার দিনগুলোতে যানজট সহনীয় পর্যায়ে থাকা দরকার। সময় নিয়ে বের হওয়ার পরেও পরীক্ষার হলে পৌঁছাতে হিমশিম খেতে হয়।

এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদরাসা শিক্ষা বোর্ডের এইচএসসি/আলিম/এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল)/ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন শিক্ষার্থী রয়েছে। এর মধ্যে ছাত্র ৭ লাখ ৫০ হাজার ২৮১ জন এবং ছাত্রী ৭ লাখ ৫০৯ জন। এবারের পরীক্ষায় মোট কেন্দ্র ২ হাজার ৭২৫টি ও মোট শিক্ষাপ্রতিষ্ঠান ৯ হাজার ৪৬৩টি। গত বছরের তুলনায় ২০২৪ সালে ৯১,৪৪৮ জন পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। আর মোট প্রতিষ্ঠান ২৯৪টি ও কেন্দ্র বেড়েছে ৬৭টি।

এ সম্পর্কিত আরও খবর