সুনামগঞ্জে বাড়ছে পানি, ফের বন্যা আতঙ্কে স্থানীয়রা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সুনামগঞ্জ | 2024-06-30 13:45:33

সুনামগঞ্জে ঈদের দিন সৃষ্টি হওয়া বন্যার পানি এখনও পুরোপুরি নামেনি। এর মধ্যে আওহাওয়া অধিদফতরের ৭২ ঘণ্টা ভারী বৃষ্টিপাতের পূর্বাভাসের ২৪ ঘণ্টার মধ্যেই বাড়তে শুরু করেছে সুরমা নদীর পানি। এতে ফের বন্যা আতঙ্কে রয়েছেন স্থানীয়রা।

পানি উন্নয়ন বোর্ডের সর্বশেষ ওয়াটার রিডিং অনুযায়ী গত ২৪ ঘণ্টায় সুরমা নদীর পানি ১৬ সেন্টিমিটার বেড়ে ৭.৩১ সমতলে প্রবাহিত হচ্ছে, যা বিপৎসীমার ৪৯ সেন্টিমিটার নিচে। সুনামগঞ্জে বৃষ্টিপাত হয়েছে ৩৫ মিলিমিটার ও চেরাপুঞ্জিতে ১৮৬ মিলিমিটার।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার বলেন, বৃষ্টিপাতের ফলে সুরমা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমা অতিক্রম করবে। বন্যা হতেও পারে, তবে ততটা বড় বন্যা হবে না।

এর আগে, গত ১৬ জুন ভারতের পাহাড় থেকে নেমে আসা ঢলের পানিতে প্লাবিত হয় সুনামগঞ্জের ছাতক ও দোয়ারাবাজার উপজেলা। পরের দিন কোরবানি ঈদের সকালে প্লাবিত হয় সুনামগঞ্জের ১১টি উপজেলা। সৃষ্টি হয় বন্যা পরিস্থিতির। জেলা প্রশাসনের হিসাব মতে এক হাজারের অধিক গ্রামের ৮ লক্ষাধিক মানুষ পানিবন্দী ছিলেন। সেই বন্যার পানি এখনো পুরোপুরি নামেনি। জেলার ১১টি উপজেলার বেশ কিছু নিম্নাঞ্চল এখনো রয়েছে জলমগ্ন অবস্থায়।

এ সম্পর্কিত আরও খবর