বগুড়ায় মৌসুমী ফল উৎসব, ২৮ প্রজাতির ফল প্রদর্শন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া | 2024-07-01 15:45:45

বগুড়ায় ২৮ প্রজাতির ফল নিয়ে অনুষ্ঠিত হলো মৌসুমী ফল উৎসব। বগুড়া জেলা পুলিশের উদ্যোগে এই ফল উৎসবের আয়োজন করা হয়। সেখানে পুলিশ লাইন্স স্কুল অ্যাণ্ড কলেজের শিক্ষার্থীদের সেসব ফল দেখানোর পাশাপাশি ফলের নাম ও গুণাগুণ সম্পর্কে অবহিত করা হয়।

পরে ওই শিক্ষাপ্রতিষ্ঠানের সকল শ্রেণিতে ভালো ফলাফল করা শিক্ষার্থীদের মিয়াজাকি (সূর্যডিম) আম উপহার দেওয়া হয়।

সোমবার (০১ জুলাই) বেলা ১১টায় বগুড়ার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তীর সভাপতিত্বে পুলিশ লাইন্সের ড্রিল সেডে ফল উৎসব অনুষ্ঠিত হয়।

বগুড়া জেলা পুলিশের উদ্যোগ ফল উৎসব আয়োজন।

এতে আমন্ত্রিত অতিথি ছিলেন- বগুড়া প্রেসক্লাবের সভাপতি মাহমুদুল আলম নয়ন, সিআইডি’র পুলিশ সুপার কাউসার সিকদার, হাইওয়ে পুলিশ সুপার হাবিবুর রহমান, র‌্যাব-১২ বগুড়া ক্যাম্পের অধিনায়ক মীর মনির হোসেন, পুলিশ লাইন্স স্কুল অ্যাণ্ড কলেজের অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু প্রমুখ।

অনুষ্ঠান আয়োজন সম্পর্কে পুলিশ সুপার বলেন, আমাদের মাটির উপযোগী দেশীয় ফলগুলো ক্রমান্বয়ে হারিয়ে যাচ্ছে। এখন যারা নতুন প্রজন্ম তারা সেই ফলগুলোর সাথে পরিচিত হতে পারছে না। এই প্রজন্মকে প্রদর্শনীর মাধ্যমে দেশীয় ফল সম্পর্কে জানাতে এবং ফলের স্বাদ ও গুণাগুণ সম্পর্কে ধারণা দিতেই এমন আয়োজন। এটি করা গেলে তারা দেশীয় ফলের প্রতি আগ্রহী হয়ে উঠবে এবং সেসব বৃক্ষ রোপণের মাধ্যমে প্রকৃতি সংরক্ষণে উদ্বুদ্ধ হবে।

উৎসবে আম, জাম, কাঁঠাল, কলা, আনারসের পাশাপাশি করমচা, ডেউয়া (বড়াল), ডালিম, বিট, কামরাঙ্গা, পেয়ারা, চালতা, জামরুল, গাব, আমলকি, লটকন, পেঁপে, বেল, খেজুর, তাল, জাম্বুরা, বাঙ্গি, তরমুজ, ডাব, সফেদা, বিচি কলাসহ ২৮ প্রজাতির ফল প্রদর্শন করা হয়।

এ সম্পর্কিত আরও খবর