চবিতে লোকজ আবহে পিঠা উৎসব অনুষ্ঠিত

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা ২৪.কম | 2023-08-31 13:46:30

আবহমানকাল থেকে নানান স্বাদের হরেক রকমের পিঠা উৎসবের ধুম চলে ঘরে ঘরে। কনকনে শীতে নতুন চালের গুড়া আর খেজুর রসের অতুলনীয় পিঠার স্বাদ আরও কয়েকগুণ বৃদ্ধি পায়।

কালের প্রবাহের সাথে নাগরিক জীবনের ব্যস্ততায় অনেকটা হারাতে বসে এমন ঐতিহ্য। আর শহুরে জীবনে ছোট পরিসরে পিঠাপুলির আয়োজন গ্রামীণ লোকজ সংস্কৃতি ফুটিয়ে তোলে।

ভিন্ন স্বাদের নানা পদের পিঠা, কবিতা আবৃত্তি আর গানের মধ্য দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) লোকজ আবহে অনুষ্ঠিত হয়েছে দিনব্যাপী পিঠা উৎসব।

রোববার (২৭জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার চত্বরে শীতের হাওয়ায় মাতিয়ে প্রাণ, গাইরে পিঠা পুলির গান স্লোগানে সাংস্কৃতিক জোটের উদ্যোগে দ্বিতীয়বারের মতো ভিন্ন আঙ্গিকে এ উৎসব অনুষ্ঠিত হয়।

এছাড়াও সহযোগিতায় ছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংগঠন আবৃত্তি মঞ্চ, অঙ্গন, লোকজ সাংস্কৃতিক সংগঠন, উত্তরায়ণ এবং প্রথম আলো বন্ধুসভা।

সকাল সাড়ে ১০টায় উপাচার্য অধ্যাপক ড.ইফতেখার উদ্দিন চৌধুরী আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন।

এসময় তিনি বলেন, গ্রাম বাংলার নানা বৈচিত্র্যের পিঠা সম্পর্কে শহুরে জীবনে তেমন সাড়া না জোগালেও গ্রামবাংলায় এখনো এর প্রচলন সমধিক। এ ধরণের পিঠা উৎসব তরুণ প্রজন্মের সন্তানসহ প্রত্যেকের মাঝে সৌহার্দ্য, সম্প্রীতি ও ভ্রাতৃত্বের বন্ধন সুদৃঢ় করে। তিনি আয়োজকদের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়ে অনুষ্ঠানের সফলতা কামনা করেন।

পরে উপাচার্য পিঠা উৎসবের স্টল ঘুরে দেখেন। মেলায় চপয়স, পাটিসাপটা, দুধপোলি, রানমুসুরাসহ বিভিন্ন শীতের নকশীপিঠা স্থান পায়।

ভিন্ন স্বাদের পিঠার স্বাদ নিতে স্টলে স্টলে ঘুরেছেন শিক্ষার্থীরা। অনেক তরুণী গ্রামীণ পরিবেশের সাথে তাল মিলিয়ে এসেছিলেন শাড়ি পরে, ছেলেদের পড়নেও ছিল পাঞ্জাবী।

পদার্থবিদ্যা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নুসরাত জাহান বার্তা২৪.কমকে বলেন, ক্লাস,পরীক্ষা, প্রেজেন্টেশনের মাঝে পিঠা উৎসবের এমন আমাদের সমৃদ্ধ সংস্কৃতি, কৃষ্টি, ঐতিহ্য, শেকড়কে স্মরণ করে দেয়।

দুপুরে সাংস্কৃতিক সংগঠনগুলো পরিবেশন করে আবৃত্তি ও গান।

এ সম্পর্কিত আরও খবর