জলাবদ্ধতায় দুর্ভোগে ঈশ্বরগঞ্জের ২০০ পরিবার

, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গৌরীপুর (ময়মনসিংহ) | 2024-07-04 15:45:53

ভারী বর্ষণ হলেও অল্প সময়ের মধ্যে স্থানীয় বিভিন্ন এলাকায় পানি সরে যায়। উল্টো চিত্র ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার আঠারবাড়ি ইউনিয়নের উত্তরবনগাঁও দাসপাড়া গ্রামে। এখানে বর্ষা মৌসুম শুরু হলে জলবদ্ধতায় ৩০ বছর ধরে প্রায় ২শ পরিবার বন্দী অবস্থায় বসবাস করে।

স্থানীয়রা জানান, দুইটি ইটভাটার কারণে পানি চলাচলের কালভার্ট বন্ধ করে দেওয়ায় পানি নিস্কাশন হতে পারে না। ফলে বর্ষার মধ্যে ব্যাপক দুর্ভোগ পোহাতে হয় তাদের। বাসা-বাড়ি থেকে বাজারে, শিক্ষাপ্রতিষ্ঠানে, চিকিৎসা কেন্দ্রে যেতে হলে পানি মাড়িয়ে যেতে হয়। এ কারণে বাসিন্দাদের অনেকের পায়ে ঘা হয়ে গেছে। জনপ্রতিনিধিসহ কারও সহানুভূতি না পেয়ে বাধ্য হয়ে এভাবেই বসবাস করছেন গ্রামবাসী।

খোঁজ নিয়ে দেখা যায়, বিদ্যালয় ছুটির পর শিশুরা হাঁটু সমান পানি মাড়িয়ে বাড়িতে প্রবেশ করছে। অনেকে হাটবাজার করে বাড়িতে ফিরছেন জুতো হাতে নিয়ে। বাজার থেকে গ্রামে প্রবেশের রাস্তাটি হাঁটু সমান পানিতে নিমজ্জিত রয়েছে।

দাসপাড়ার অনিল চন্দ্র সূত্র ধর (৫৫) বলেন, বৃষ্টির মৌসুম এলেই আমাদের এই দুরবস্থা শুরু হয়। গত ২০-২৫ বছর ধরে আমরা দুর্ভোগ পোহাচ্ছি। কিন্তু কেউ আমাদের খবর নেয় না।

আল-আমীন নামে এক বাসিন্দা বলেন, যে কালভার্ট দিয়ে দাসপাড়া গ্রামের পানি নিস্কাশন হতো সেটি গ্রামের দক্ষিণ দিকে অবস্থিত দুই ইটভাটার কারণে বন্ধ হয়ে গেছে। কালভার্টটি পরিষ্কার করা হলে পানি নেমে যেত। কিন্তু কেউ উদ্যোগ নিচ্ছেন না। ফলে ২০০ পরিবারের পাঁচ শতাধিক মানুষ দুর্ভোগ পোহাচ্ছেন। আর এ দুর্ভোগ কেমন হতে পারে তা কেবল ভুক্তভোগীরাই বলতে পারবেন।

স্থানীয় ইউপি সদস্য মো. হাবিবুর রহমান বলেন, প্রতি বর্ষা মৌসুমে উত্তর বনগাঁও দাসপাড়া গ্রামে জলাবদ্ধতা দেখা দেয়। গ্রামবাসী তাকে জানালে তিনি ইটভাটার কালভার্ট খুলে দিয়ে পানি নিস্কাশনের ব্যবস্থা করে দেন। এবার তাকে এ বিষয়ে কেউ কিছু জানায়নি। তারপরও তিনি খোঁজ নিয়ে দেখবেন বলে জানান।

আঠারবাড়ি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. জুবের আলম রূপক বলেন, গ্রামের পাশে অবস্থিত দুটি ইটভাটার কারণে পানি নিষ্কাশনের পথ (কালভার্ট) বন্ধ হয়ে আছে। এ অবস্থায় পানিতে নিমজ্জিত রাস্তা উঁচু করে তৈরি করা হলেও কোনো ফল পাওয়া যাবে না। ইটভাটার মালিকরা এ ব্যাপারে কোনো কর্ণপাত করেন না।

এ সম্পর্কিত আরও খবর