মালয়েশিয়ায় যেতে না পারা কর্মীরা টাকা ফেরত পাবেন: প্রতিমন্ত্রী 

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-07-04 16:58:37

মালয়েশিয়ায় যেতে না পারা কর্মীরা টাকা ফেরত পাবেন, ১৫ দিনের মধ্যে টাকা না দিলে বায়রাসহ সবার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

বৃহস্পতিবার (৪ জুলাই) দুপুর ২টা ৩০ মিনিটে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের কনফারেন্স রুমে এসব কথা বলেন তিনি। 

প্রতিমন্ত্রী বলেন, স্মার্ট পরিকল্পনায় দেশ এগিয়ে যাচ্ছে  আমরা সবাই মিলে একসঙ্গে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাব।

তিনি বলেন, মালয়েশিয়া ইস্যু নিয়ে আমরা সবাই উদ্বিগ্ন। মানুষ জানতে চায় কী হয়েছে? মালয়েশিয়ার সঙ্গে আমাদের অনেক দিন আগে থেকে কাজ চলে, মাঝখানে বন্ধ হয়েছিল। আবারও শুরু হয়েছে।

তিনি আরও বলেন, এবার আমাদের ৫ লক্ষ ২২ হাজার অনুমোদন ছিল। এর মধ্যে যেতে পেরেছে ৪ লক্ষ ৭৬ হাজার। ডেটলাইন যা ছিল তা আমরা অবহিত করেছিলাম। মে মাসের দুই তারিখ ১০টি পেপারে এবং বিভিন্ন অনলাইনে আমরা বিজ্ঞাপন দিয়েছি। ১৫ তারিখ আমরা সবার সঙ্গে মিটিং করেছিলাম। সব মিলে ২২ ফ্লাইটসহ ৪৪টি চার্টার্ড ফ্লাইট গেছে। বিভিন্ন এয়ারলাইনস গেছে। তবে আমাদের হিসেব মতে ১৭৭৭৭ জন যেতে পারেনি। অনেকে জায়গা-জমি বিক্রি করে কিংবা লোন নিয়ে কষ্টার্জিত টাকা দিয়েও যেতে পারেননি। সে হিসেবে আমি মনে করি এটি দুঃখজনক।’

তদন্ত কমিটির তথ্য মতে, ১০০ টি এজেন্ট কারো ১০,৫০,৫০০ জন করে যেতে পারেনি। আমরা সিদ্ধান্ত নিয়েছি যারা যেতে পারেনি সবার টাকা আমরা ফেরত দিব। বায়রার সঙ্গে মিটিং হয়েছে। কোনো মাধ্যমে টাকা দিয়েছে তার প্রমাণ দিলেই সম্পূর্ণ টাকা ফেরত দেওয়া হবে।

প্রতিমন্ত্রী বলেন, গরিবের টাকা রিটার্ন দেওয়া আমাদের প্রথম কাজ। এবং এই মাসের শেষে মালয়েশিয়াতে আমরা আবারও যোগাযোগ করছি৷  যাওয়ার পারমিট পেলে যারা যেতে পারেনি, তাদের অগ্রাধিকার আগে দেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর