তিস্তা-ধরলার পানি বিপৎসীমা ছুঁই ছুঁই, বন্যার শঙ্কা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট | 2024-07-06 10:10:51

উত্তরের জেলা লালমনিরহাটে আবারও বাড়ছে নদ-নদীর পানি। উজানের ঢল ও ভারী বৃষ্টিপাতের ফলে পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার কাছাকাছি প্রবাহিত হচ্ছে তিস্তা ও ধরলার পানি।

শনিবার (৬ জুলাই) সকালে তিস্তার ডালিয়া পয়েন্টে বিপৎসীমার ১০ সে.মি নিচে ও ধরলার শিমুলবাড়ী পয়েন্টে বিপৎসীমার ১২ সে.মি. নিচে প্রবাহ রেকর্ড করা হয়েছে।  পাউবো বলছে, পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমা অতিক্রম করতে পারে। এতে স্বল্পমেয়াদী বন্যার আশঙ্কা করা হচ্ছে।

তিস্তার ডালিয়া পয়েন্টে শনিবার সকাল ছয়টায় পানির সমতল ছিল ৫১.৯৭ মিটার (বিপৎসীমা= ৫২.১৫ মিটার) যা বিপৎসীমার ১৮ সে.মি নিচে  প্রবাহ রেকর্ড করা হয়। এবং কাউনিয়া পয়েন্টে পানির সমতল ২৮.৯০ মিটার (বিপৎসীমা= ২৯.৩১ মিটার) যা বিপৎসীমার ৪১ সে.মি নিচে  প্রবাহ রেকর্ড করা হয়।

এছাড়াও  শিমুলবাড়ি পয়েন্টে পানি সমতল ৩০.৮১ মিটার, (বিপৎসীমা= ৩১.০৯ মিটার) যা বিপদসীমার ২৮ সে.মি নিচে প্রবাহ রেকর্ড করা হয়।

এদিকে সকাল নয়টায় এসব পয়েন্টে পানি বৃদ্ধি পেয়ে তিস্তার ডালিয়া পয়েন্টে পানির সমতল ৫২.০৫ মিটার (বিপৎসীমা= ৫২.১৫ মিটার) যা বিপদসীমার ১০ সে.মি নিচে  প্রবাহ রেকর্ড করা হয়েছে। 

এছাড়াও, কাউনিয়া পয়েন্টে পানির সমতল ২৮.৯৫ মিটার (বিপৎসীমা= ২৯.৩১ মিটার) যা বিপৎসীমার ৩৬ সে.মি নিচে এবং ধরলা নদীর শিমুলবাড়ি পয়েন্টে পানি সমতল ৩০.৯৭ মিটার, (বিপৎসীমা= ৩১.০৯ মিটার)  যা বিপৎসীমার ১২ সে.মি নিচে প্রবাহিত হচ্ছে।

পাউবো জানিয়েছে, এই ২৪ ঘণ্টায়  দেশের উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা, দুধকুমার ও ঘাঘট নদীসমূহের পানি সমতল সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে। এর ফলে তিস্তা ও দুধকুমার নদীসমূহের পানি সমতল কিছু পয়েন্টে স্বল্পমেয়াদে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হতে পারে এবং কতিপয় নিম্নাঞ্চল বন্যা পরিস্থিতি কিছুটা অবনতি হতে পারে।

সার্বিক বিষয়ে পানি উন্নয়ন বোর্ড লালমনিরহাটের নির্বাহী প্রকৌশলী সুনীল কুমার বার্তা ২৪.কমকে জানান, আবহাওয়া সংস্থার তথ্য অনুযায়ী বৃষ্টিপাত হলে নদীর পানি বাড়তে পারে। আমরা সার্বক্ষণিক খোঁজখবর রাখছি।

এ সম্পর্কিত আরও খবর