দেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয় হচ্ছে মাদারীপুরে

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-07-06 21:42:25

বাংলাদেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে মাদারীপুরের শিবচরে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

শনিবার (৬ জুলাই) সকালে শিবচরে বিশ্ববিদ্যালয়ের জন্য প্রস্তাবিত একাধিক জায়গা পরিদর্শনকালে সাংবাদিকদের তিনি এই তথ্য জানান।

জায়গা পরিদর্শন শেষে আইনমন্ত্রী বলেন, বিচার বিভাগ থেকে শিবচরে আমরা দুটি প্রতিষ্ঠান করার সিদ্ধান্ত গ্রহণ করেছি। একটি হচ্ছে চিফ জুডিশিয়াল একাডেমি। যার জন্য ইতোমধ্যে প্রস্তাব পাস করা হয়েছে। এই প্রতিষ্ঠানের জন্য জমি অধিগ্রহণ ও ক্ষতিগ্রস্ত জমির মালিকদের ক্ষতিপূরণের টাকা প্রদানের ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে। অপরটি প্রধানমন্ত্রীর নির্দেশে শিবচরে একটি আইন বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে। যার নাম হবে, বাংলাদেশ আইন বিশ্ববিদ্যালয়। মাদারীপুর জেলার শিবচরেই আমরা বিশ্ববিদ্যালয়টি করার পরিকল্পনা করেছি।

আনিসুল হক বলেন, ‘এটিই হবে দেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয়। মূলত আমরা এসেছি বিশ্ববিদ্যালয়ের জন্য জমি পরিদর্শন করতে। সেই আইন বিশ্ববিদ্যালয়ের জন্য আমরা শিবচরের বিভিন্ন স্থানে তিনটি জায়গা পরিদর্শন করেছি। উল্লেখযোগ্য স্থানগুলো হলো, পদ্মা সেতুর কাছাকাছি কুতুবপুরে পদ্মা রেলস্টেশনের পাশে, পাঁচ্চর ইউনিয়নের বড় দোওয়ালী ও শিবচর পৌরসভার চর শামাইলে। এগুলোর মধ্যে যে স্থানটিতে আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য উপযুক্ত বলে মনে হবে, আমরা সেই স্থানকেই বেছে নেব।’

এ সময় জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, আইন সচিব মোহাম্মদ গোলাম সারোয়ার, যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা, জেলা পরিষদের চেয়ারম্যান মুনির চৌধুরী, জেলা প্রশাসক মারুফুর রশীদ খান, পুলিশ সুপার মো. মাসুদ আলম, উপজেলা চেয়ারম্যান ডা. মো. সেলিমসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর