চাকরি প্রত্যাশীদের সহায়তায় ‘সিভি ক্লিনিক’

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম | 2023-08-24 21:58:34

বহুমাত্রিক প্রতিযোগিতা, সৃজনশীলতা আর বৈশ্বিক চ্যালেঞ্জের মুখে ক্রমশ তীব্র প্রতিদ্বন্দ্বী মুখর হয়ে ওঠেছে চাকরির বাজার । পড়াশোনা, প্রছন্দ আর সুযোগ-সুবিধার সঙ্গে মিল রেখে চাকরি প্রত্যাশীরা চেষ্টা করেন নির্দিষ্ট গন্তব্যে পৌঁছার।

কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে মুখোমুখি হতে হয় তথ্যপ্রযুক্তির, ইংরেজি দক্ষতা ও বিষয়ভিত্তিক জ্ঞান আর অভিজ্ঞতার। তেমনি সার্কুলেশনের চাহিদা অনুযায়ী প্রত্যাশার চাকরির প্রস্তুতিতে প্রয়োজন হয় ভালোমানের একটি জীবন বৃত্তান্তের (সিভির)।

অনেক সময় অযত্ন, অবহলো যথাযথ তথ্যের অভাবে একটি সিভি আড়ালেই চলে যেতে পারে কর্তৃপক্ষের। ফলে অধরা হয়ে যেতে পারে ভালো সুযোগ-সুবিধা সম্বলিত চাকরির সুযোগ।

সোমবার (২৮ জানুয়ারি) চট্টগ্রামে আগ্রাবাদ এলাকায় আইটি ফেয়ার মেলায় এসব চ্যালেঞ্জ মোকাবিলায় সহায়তা করছে ডিইসি ইঞ্জিনিয়ারিং ক্লাব নামের একটি সংগঠন।

সংগঠনটি চাকরি প্রত্যাশীদের সিভিগুলো সংরক্ষণ করছে। ফলে ওই স্টলে চাকরিজীবী, গ্যাজুয়েট সম্পন্ন, এইচএসসি ও এসএসসি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভিড় করছেন।

তারা এর নামকরণ করেছেন ‘সিভি ক্লিনিক’। ওই ক্লিনিকে জমা পড়া সিভিগুলো পৌঁছে দেওয়া হবে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের উচ্চপদস্থ ডেপুটি এইচআরদের কাছে। তারা সিভিগুলো যাচাই-বাছাই করে সমস্যাগুলো কাট-ছাট করে ডিইসি সদস্যদের কাছে হস্তান্তর করবেন।

এরপরে সিভিগুলো জমাকৃতদের মাঝে নির্দেশনা মতে ফেরত দেওয়া হবে। উপযুক্ত সিভিগুলো তারা ব্যবহার করতে পারবেন চাকরির ক্ষেত্রে। মেলার শেষদিনে শতাধিক সিভি জমা পড়ে। এর আগের দু’দিনে সাড়ে তিনশ’র বেশি সিভি জমা পরে। তবে সিভি জমা দিয়ে বর্ণিত সুবিধা নিতে চাওয়াদের পরিশোধ করতে হচ্ছে মাত্র ৩০ টাকা।

এ বিষয়ে জানতে চাইলে ডিআইসি ইঞ্জিনিয়ারিং ক্লাবের জনসংযোগ কর্মকর্তা আকমল হোসাইন বার্তা২৪.কমকে বলেন, একটি চাকরির সার্কুলেশনে অনেকের সিভি জমা হয়। এক্ষেত্রে প্রতিটি প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা যোগ্যতাসম্পন্ন এবং উদ্যমী প্রার্থীকে অগ্রধিকার দেন। কিন্তু সিভির মাঝে তথ্যের বিষয়টি কিভাবে তুলে ধরতে হবে, ছবির সাইজ, শিক্ষাগত যোগ্যতা, অন্যান্য সৃজনশীলতা, ঠিকানা সঠিকভাবে ব্যবহারের অভাবে বাদ পড়ে যায়। তাদের এত সময় নেই খুঁটিয়ে খুঁটিয়ে দেখার। এক্ষেত্রে তারা কিছু বিষয়কে প্রাধান্য দিয়ে থাকেন। আমরা সমস্যাগুলোকে চিহ্নিত করার জন্য বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাদের সহায়তা ও পরামর্শ নেই। তারা ভুলগুলো তুলে আনেন। সে মোতাবেক সিভিগুলো প্রস্তুত করি।

এর আগের বছরের আইটি ফেয়ার মেলার অভিজ্ঞতা এবারের যথেষ্ট সাড়া ও আগ্রহের কথা জানালেন আকমল।

এদিকে আইটি ফেয়ার মেলায় বিভিন্ন কোম্পানির ইলেকট্রনিক সামগ্রী ও লোভনীয় সুবিধার মাঝে এমন ব্যতিক্রমী আয়োজনে সাধুবাদ জানিয়েছেন দর্শনার্থীরা।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুমাইয়া মৌসুমী বার্তা২৪.কমকে বলেন, অনেক সময় ভালো চাকরির সার্কুলেশনে আবেদন করার পরেও রেসপন্স পাইনি। অনেকে বলছেন, স্ট্যান্ডার্ড মানের সিভি না হলে করপোরেট প্রতিষ্ঠানের কর্মকর্তারা সেটি বাদ দিয়ে দেন। মূলত সমস্যাগুলো বের করতে সিভি ক্লিনিকে সিভি জমা দিয়েছি। আশা করছি, ভুলগুলো উঠে আসবে।

এ সম্পর্কিত আরও খবর