বাংলামোটর ছাড়লো আন্দোলনকারীরা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-07-08 20:11:18

দ্বিতীয় দিনের মতো কোটাবিরোধী বাংলা ব্লকেড পালনরত শিক্ষার্থীরা প্রায় সাড়ে তিন ঘণ্টা অবস্থানের পর বাংলামোটর ত্যাগ করতে শুরু করেছেন।

এসময় কাওরান বাজারের দিক থেকে কোটা আন্দোলনকারীদের একটি মিছিল আসলে সে মিছিলে যুক্ত হয়ে সব শিক্ষার্থী শাহবাগের উদ্দেশ্যে বাংলামোটর ত্যাগ করেন। শাহবাগ থেকে পরবর্তী দিনের কর্মসূচি ঘোষণার কথা রয়েছে।

সোমবার (৮ জুলাই) সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে দ্বিতীয় দিনের মতো কর্মসূচি পালন শেষে শাহবাগের উদ্দেশ্যে তারা এই স্থান ত্যাগ করতে শুরু করেন।

এদিন কোটা বিরোধী আন্দোলনরত শিক্ষার্থীরা বাংলামোটরসহ শাহবাগ, গুলিস্তান, ফার্মগেট, নীলক্ষেত, সাইন্সল্যাব মোড়সহ আরও বেশ কিছু এলাকায় অবস্থান নিয়ে বাংলা ব্লকেড কর্মসূচি পালন করে।

এর আগে, বিকেল সাড়ে চারটা থেকে কোটা বিরোধী আন্দোলনরত ছাত্র-ছাত্রীরা বাংলামোটর মোড়ে অবস্থান নেয়। এসময় এম্নুলেন্স, অসুস্থ রোগী ও বয়স্কদের ছাড়া কোনো গণপরিবহনকেই রাস্তা পারাপার হতে দেয়নি আন্দোলনরত শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, গতকাল রোববার (৭ জুলাই) বাংলা ব্লকেড কর্মসূচির প্রথম দিনে বিকেল সোয়া ৫টায় শাহবাগের দিক থেকে খন্ড খন্ড মিছিল নিয়ে বাংলামোটর মোড় অবরোধ করেছিল শিক্ষার্থীরা। মিছিল শ্লোগানে সন্ধ্যা ৭টা পর্যন্ত সড়ক অবরোধ করে রাখে। ওই দিন বাংলামোটর এলাকায় বাড়তি পুলিশ মোতায়েন করা থাকলেও তারা কোনো রকম বাঁধা দেওয়ার চেষ্টা করেনি। এতে করে নির্বিঘ্নে তারা বাংলামোটর মোড়ে কর্মসূচি চালিয়ে যায় আন্দোলনকারীরা

আন্দোলনরত শিক্ষার্থীদের মুখপাত্র নাহিদ ইসলাম গত ৬ জুলাই তারিখে এই 'বাংলা ব্লকেড' কর্মসূচি ঘোষণা দেন। তিনি বলেছিলেন, শুধু শাহবাগ মোড় নয় ঢাকা শহরের সায়েন্সল্যাব, চানখারপুল, নীলক্ষেত, মতিঝিল প্রতিটি পয়েন্টে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নেমে আসবেন। ঢাকার বাইরের শিক্ষার্থীরা জেলায়–জেলায়, বিশ্ববিদ্যালয়গুলো মহাসড়কগুলো অবরোধ করবেন।

এ সম্পর্কিত আরও খবর