খুলনায় স্যুয়ারেজ নেটওয়ার্ক, কাজ শুরু মার্চে

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা, বার্তা২৪.কম | 2023-08-23 08:21:16

মহানগরী ও আশপাশের অঞ্চলের জলাধারের পরিবেশ ঠিক রাখতে স্যুয়ারেজ নেটওয়ার্ক নির্মাণের উদ্যোগ নিয়েছে খুলনা ওয়াসা। এরই মধ্যে শেষ হয়েছে প্রাক সম্ভাব্যতা যাচাই। আগামী মার্চে শুরু হবে কাজ। তখন কনসালটেন্ট নিয়োগ ও নকশা প্রণয়নের কাজ করা হবে। এ প্রকল্পে ব্যয় হবে এক হাজার ৪শ কোটি টাকা। প্রকল্পের প্রথম ধাপের কাজ শেষ হবে ২০২৩ সালে।

ওয়াসার তথ্য মতে, খুলনা মহানগরীতে ১৫ লাখ মানুষের বসতি। এখানে সেপটিক ট্যাঙ্ক থেকে পানি বাড়ির পাশের ছোট ড্রেন, সেখান থেকে বড় ড্রেন, এরপর খাল দিয়ে নদীতে চলে যায়। এসব বর্জ্য ড্রেনের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে দূষিত করছে নগরী এবং পাশ দিয়ে বয়ে চলা নদী ও খাল। বাড়ির আশপাশ ও বড় ড্রেনগুলোর ৮০ শতাংশই উন্মুক্ত।

এ জন্য বড় ধরনের স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে খুলনার মানুষ। খুলনায় নেই পয়ঃনিষ্কাশন নেটওয়ার্ক। তাই মহানগরীতে পরিবেশ সম্মত পয়ঃনিষ্কাশন ব্যবস্থা চালুর জন্য একটি মহাপরিকল্পনা তৈরি করেছে খুলনা ওয়াসা। বর্জ্য শোধনাগারের জন্য জমি অধিগ্রহণের বিষয়টি একনেকে অনুমোদিত হয়েছে।

খুলনা ওয়াসার প্রকল্প ব্যবস্থাপক খান সেলিম আহম্মদ জানান, তিন ধাপে বাস্তবায়ন করা হবে এই প্রকল্প। প্রথম পর্যায়ে ১০ ফুট গভীরে বসানো হবে প্রায় ৪শ কিলোমিটার পাইপ লাইন। ৪২ একর জমির উপর নির্মিত হবে তিনটি শোধনাগার।

খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আব্দুল্লাহ পি’ইঞ্জ জানান, এক হাজার ৪শ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়নাধীন এ প্রকল্পের প্রথম ধাপের কাজ শেষ হবে ২০২৩ সালে। আর পয়ঃনিষ্কাশন নেটওয়ার্কের আওতায় আসবে ৭ লাখ নগরবাসী।

খুলনা সিটি করপোরেশনের চিফ প্ল্যানিং অফিসার আবির উল জব্বার জানান, নগরীর সড়ক ও আঁকাবাঁকা সড়ক এই প্রকল্প বাস্তবায়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে। তাই নগরবাসীকে স্যুয়ারেজ নেটওয়ার্কের পরিপূর্ণ সুবিধা দিতে পয়ঃনিষ্কাশনের বিকল্প ব্যবস্থাও রাখা হবে।

উল্লেখ্য, প্রাক-সম্ভাব্যতা জরিপের পর এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এ প্রকল্পে অর্থায়ন করতে রাজি হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর