রংপুরে সহিংসতার ঘটনায় ১২ মামলা, গ্রেফতার ১৭৫

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2024-07-26 19:47:26

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে রংপুরে সহিংসতার ঘটনায় এখন পর্যন্ত ১৭৫ জন আসামিকে গ্রেফতার করা হয়েছে। এসব ঘটনায় ১২টি মামলা হয়েছে। এদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মহানগর এলাকা থেকে বিএনপি-জামায়াতের ২০ জন এবং বিভিন্ন উপজেলা থেকে ৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এ নিয়ে ৮ দিনে গ্রেফতার হলো ২ কাউন্সিলরসহ ১৭৫ জন।

শুক্রবার (২৬ জুলাই) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর মেট্রোপলিটন পুলিশের এডিসি ক্রাইম ও মিডিয়া উৎপল রায়।

মামলায় বিএনপি, জামায়াত, জাতীয় পার্টির নেতা-কর্মীসহ শতাধিকের নাম উল্লেখ করে আরও কয়েক’শ অজ্ঞাতদের আসামি করা হয়েছে।

আন্দোলনের সময় সহিংসতার সঙ্গে যারা জড়িত তাদের ভিডিও দেখে দেখে গ্রেফতার করা হচ্ছে বলে জানান উৎপল রায়।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় রংপুর মেট্রোপলিটন পুলিশ ২০ জনকে গ্রেফতার করেছে। এ নিয়ে রংপুর মেট্রোপলিটন পুলিশের গ্রেফতার সংখ্যা দেড় শতাধিক। এ পর্যন্ত পুলিশের পক্ষ থেকে ৮টি মামলা এবং অন্যান্য প্রতিষ্ঠানের পক্ষ থেকে ৪টি মামলা হয়েছে। আরও কয়েকটি মামলা প্রক্রিয়াধীন রয়েছে। যা যাচাই-বাছাই শেষে গ্রহণ করা হবে।

এদিকে সহিংসতার ঘটনায় রংপুর জেলা পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ৫ জনকে গ্রেফতার করা হয়েছে। এ নিয়ে জেলা পুলিশের গ্রেফতার সংখ্যা ৪২ জন। এছাড়াও সহিংসতার ঘটনায় র‌্যাব-১৩ এর পক্ষ থেকেও গ্রেফতার রয়েছে।

প্রসঙ্গত, কোটা আন্দোলনের সময় রংপুরের সহিংসতায় তাজহাট থানা, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি’র বাসভবন, মেট্রোপলিটন ডিবি কার্যালয়, নবাবগঞ্জ পুলিশ ফাড়ি, জেলা আওয়ামী লীগ, মহানগর আওয়ামী লীগ, জেলা ছাত্রলীগ, মহানগর জাতীয় শ্রমিকলীগের দলীয় কার্যালয়, মহানগর মুক্তিযোদ্ধা সংসদ, সমবায় মার্কেট, জেলা পরিষদ কমিউনিটি সেন্টার মার্কেট, বিভাগীয় ও জেলা পরিবার পরিকল্পনা অফিস, ২৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর অফিস, মৎস অফিস, ঢাকা ব্যাংকের বুথসহ বিভিন্ন প্রতিষ্ঠান ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাট করা হয়।

এ সম্পর্কিত আরও খবর