এনবিআরের সার্ভার বন্ধ, ভোগান্তিতে পাসপোর্টধারীরা

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল, যশোর | 2024-07-27 16:38:59

গত ২ দিন ধরে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআরের সার্ভার বন্ধে ডিজিটাল পদ্ধতিতে অনলাইনে ভ্রমণ কর পরিশোধের সেবা বন্ধ থাকায় আবারও ভোগান্তিতে পড়েছেন পাসপোর্টধারীরা। তবে পাসপোর্টধারীদের ভ্রমণ কর পরিশোধের এ সেবা বন্ধ থাকলেও এনবিআরের বাণিজ্যিক সেবায় সার্ভার চালু আছে।

শুক্রবার (২৬ জুলাই) সকাল থেকে সোনালী ব্যাংকের সার্ভার বন্ধ থাকায় রোদ, বৃষ্টিতে দীর্ঘ লাইনে দাড়িয়ে এনালগ পদ্ধতিতে ভ্রমণ কর পরিশোধ করতে হচ্ছে ভারতগামী দেশি, বিদেশি পাসপোর্টধারীদের।

জানা যায়, প্রতিদিন বেনাপোল-পেট্রাপোল বন্দর ব্যবহার করে প্রায় ৭ থেকে ৮ হাজার পাসপোর্টধারী ভারত-বাংলাদেশের মধ্যে যাতায়াত করেন। যাত্রী ভোগান্তি ও সময় কমাতে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর অনলাইনে ভ্রমণ কর পরিশোধের সুযোগ তৈরি করে দেয় দুই বছর আগে। এতে পাসপোর্টধারীরা নিজেরা তাদের মোবাইল ফোনে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ভ্রমণ কর ও বন্দর কর পরিশোধ করতে পারতো। তবে এখন সে সেবা বন্ধে বেড়েছে ভোগান্তি।

অনলাইনে ভ্রমণ কর সেবা প্রতিষ্ঠান মারুফ টেলিকমের মারুফ হোসেন জানান, গত শুক্রবার সকাল থেকে সার্ভার অচল থাকায় তারা অনলাইনে কোনভাবে ভ্রমণ কর কাটতে পারছেন না।

ভারতগামী পাসপোর্টধারী অসিম ঘোষ জানান, আগে তারা অনলাইনে পরিশোধ করতে পারতেন। এতে ভারত যাত্রাকালে অনেকটা ভোগান্তি কমেছিল। তবে গত দুই দিন ধরে সোনালী ব্যাংকের সার্ভার বন্ধ থাকায় আবারও সেই ভেগান্তির মুখোমুখি হতে হচ্ছে।

ভারতগামী যাত্রী জেসমিন আক্তার বলেন, তিনি পরিবারের সাথে চিকিৎসার জন্য ভারতে যাচ্ছেন। রাত ১০টায় ঢাকা থেকে রওনা দিয়ে ভোর ৩টায় বেনাপোল সীমান্তে পৌঁছেছেন। পরে বন্দর খোলার অপেক্ষায় বেনাপোল প্যাসেঞ্জার টার্মিনালের সামনে তাকে ৩ ঘণ্টা দাড়াতে হয়েছে। পরে ভোর সাড়ে ৬টায় বন্দরে অবস্থিত সোনালী ব্যাংক খুললে তাকে আরও এক ঘণ্টা লাইনে দাড়িয়ে ভ্রমণ কর কাটতে অনেকটা অসুস্থ হয়ে পড়তে হয়।

পাসপোর্টধারী আব্দুর রহিম জানান, আগে ভ্রমণ কর যাত্রী প্রতি বড়দের ৫৪৫ টাকা ও ৫ বছর থেকে ১২ বছরের মধ্যে শিশুদের ৩০০ টাকা ছিল। দুই বছরে তা বেড়ে এখন বাড়িয়েছে বড়দের ১০৫৫ টাকা ও শিশুদের ৫৫৫ টাকা। কেবল বেনাপোল বন্দর থেকেই বছরে ভ্রমণ করে ১০০ কোটির বেশি আয় হয় সরকারের। তবে কর বাড়ালেও সেবা বাড়েনি এ খাতে।

বেনাপোল সোনালী ব্যাংকের ম্যানেজান জহীর রায়হান জানান, পাসপোর্টধারীরা অনলাইনে বা ম্যানুয়াল পদ্ধতিতে ভ্রমণ কর পরিশোধ করতে পারেন।সোনালী ব্যাংকের অনলাইন সেবা তাদের চালু আছে। তারা ব্যাংকিং কাজ করতে পারছেন। তবে ভ্রমণ কর পরিশোধের ক্ষেত্রে যে নেটওয়ার্ক ব্যবহার হয় তার নিয়ন্ত্রণ এনবিআরের। কেন সেখানকার সার্ভারে ভ্রমণ কর পরিশোধ করা যাচ্ছেনা সে বিষয়ে তারা ভাল বলতে পারবেন। বর্তমানে যারা ভারতে যাচ্ছেন তারা সোনালী ব্যাংক চেকপোষ্ট শাখায় ম্যানুয়াল পদ্ধতিতে ভ্রমণ কর পরিশোধ করছেন।

এ সম্পর্কিত আরও খবর